Joy Bangla Barta

Oct 11, 2016 | Issue 01

Joybangla Barta

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘এজেন্ট অব চেঞ্জ’ এবং ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ খেতাব অর্জন 

নারীর ক্ষমতায়নে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ‘এজেন্ট অব চেঞ্জ’ অ্যাওয়ার্ড পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, একই সঙ্গে তিনি ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ খেতাবেও ভূষিত হয়েছেন। জাতিসংঘ সদর দফতরে ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়। প্রধানমন্ত্রী পুরস্কার গ্রহণ করে সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, এমন একটি স্বীকৃতিতে আমি গর্বিত। প্রধানমন্ত্রী তার এই পুরস্কার উৎসর্গ করেন বাংলাদেশের মানুষকে। 

“বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল হয়েছে” - প্রধানমন্ত্রী শেখ হাসিনা 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ অক্টোবর তাঁর সাম্প্রতিক ১৭ দিনের কানাডা ও যুক্তরাষ্ট্র সফর বিষয়ে সাংবাদিক সম্মেলনে নানা প্রশ্নের উত্তর দেন। তিনি বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক ফলপ্রসূ আলোচনার বিষয়েও সবিস্তারে তুলে ধরেন। আন্তর্জাতিক সম্প্রদায়কে সন্ত্রাসী ও জঙ্গিদের পরামর্শদাতা, মূল পরিকল্পনাকারী, মদদদাতা, পৃষ্ঠপোষক, অর্থ ও অস্ত্র সরবরাহকারী এবং প্রশিক্ষকদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। তিনি এই সফরকে অত্যন্ত ফলপ্রসূ উল্লেখ করে এতে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল হয়েছে বলেও উল্লেখ করেন।

মানবতার স্বার্থে কাজ করতে বিশ্ব নেতৃবৃন্দর প্রতি আহবান প্রধানমন্ত্রীর 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার স্বার্থে বিশ্ব থেকে সংঘাত দূর করে শান্তির পথে এগিয়ে যেতে বিশ্ব নেতৃবৃন্দর প্রতি আহবান জানিয়ে বলেছেন, আসুন জাতিসংঘকে টেকসই ও প্রাসঙ্গিক একটি সংস্থা তৈরীতে আমরা নতুন করে শপথ গ্রহণ করি। তিনি বলেন “এক মানবতার জন্য কাজ করার উদ্দেশ্যে আমরা সকলে এখানে সমবেত হয়েছি। মতের ভিন্নতা থাকা সত্বেও আসুন ন্যূনতম বিষয়ে সকলে একমত হয়ে অভিন্ন অবস্থানে উপনীত হই ”। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে ভাষণকালে এ কথা বলেন।

আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড পেলেন সজীব ওয়াজেদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদকে ২0 সেপ্টেম্বর নিউইয়র্কের ওয়ান ইউএন মিলেনিয়াম প্লাজা হোটেলে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। ডিজিটাল বাংলাদেশ প্রকল্প গ্রহণের মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের সহায়তা করায় ওয়ার্ল্ড অর্গানাইজেশন অব গভার্নেন্স এন্ড কম্পিটেটিভনেস, প্লান ট্রিফিনিও, গ্লোবাল ফ্যাশন ফর ডেভেলপমেন্ট এবং যুক্তরাষ্ট্রের কানেকটিকাট প্রদেশের নিউ হেভেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস সম্মিলিতভাবে সজীব ওয়াজেদকে এ পুরস্কার প্রদান করে। 

২০১৮ সালে আইসিটি রফতানির এক বিলিয়ন ডলার ছাড়াবে 

দেশের আইটি কোম্পানি এবং ফ্রিল্যান্স সফটওয়্যার ডেভেলপার ও কলসেন্টার কোম্পানিগুলোর সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর পণ্য রফতানির বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০১৮ সালে দেশের আইসিটি রফতানি এক বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। তথ্যপ্রযুক্তি খাতের বিকাশ ও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকে এগিয়ে নিতে আইসিটি অবকাঠামো উন্নয়নসহ ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে সরকার। সরকারের লক্ষ্য ২০২১ সালের মধ্যে দেশে আইটি পেশাজীবির সংখ্যা ২০ লাখে উন্নীত করা। এজন্য বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির অধীনে দক্ষ মানব সম্পদ গড়ে তোলা হচ্ছে।

ডট বাংলা ডোমেইনের বরাদ্দ পেল বাংলাদেশ

'ডট বাংলা' (.বাংলা) ডোমেইন চালু করার অনুমতি পেয়েছে বাংলাদেশ। ইন্টারনেট অ্যাসাইনড নাম্বারস অথোরিটির (আইএএনএ) ওয়েবসাইটে ইন্টারনেট কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইনটি বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে বরাদ্দ দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানায়, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ডট বাংলা ডোমেইন এর টেকনিক্যাল কনটাক্ট হিসেবে দায়িত্ব পালন করবে।

উন্নয়নে বাড়ছে জনগণের সম্পৃক্ততা, রাজস্বের সঙ্গে বাড়ছে করদাতা 

বাংলাদেশ আন্তর্জাতিকভাবে স্বীকৃত নিম্ন-মধ্যম আয়ের দেশ। লক্ষ্য এবার ২০২১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত হওয়া। চলতি ২০১৬-১৭ অর্থবছরের বাজেটেও সেই দিকনির্দেশনা রয়েছে। সদ্য সমাপ্ত ২০১৫-১৬ অর্থবছরের ধারাবাহিকতায় চলতি অর্থবছরেও রাজস্বে শুধু লক্ষ্যমাত্রা পূরণ নয় তা ছাড়িয়ে যাবে বলে মনে করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে চলতি অর্থবছরে কমপক্ষে ৫ লাখ নতুন করদাতা সংগ্রহ করবে প্রতিষ্ঠানটি। এ লক্ষে একটি কৌশলপত্র প্রনয়ণ করা হচ্ছে। পরবর্তীতে এই কৌশলপত্রের আলোকে রাজস্ব কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

শেখ হাসিনার অঙ্গীকারঃ ১০ টাকায় চাল বিতরণ শুরু 

খাদ্যবান্ধব’ কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজিতে চাল বিতরণ কর্মসূচির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, “বাংলাদেশে কোনো মানুষ যেন দরিদ্র না থাকে, বাংলাদেশ উন্নত হবে- সে লক্ষ্যে আমরা এই কর্মসূচি চালু করেছি।” হতদরিদ্র ৫০ লাখ পরিবার মার্চ, এপ্রিল এবং সেপ্টেম্বর থেকে নভেম্বর- এই পাঁচ মাস এই সুবিধা পাবে। ১০ টাকা কেজি দরে মাসে ৩০ কেজি পর্যন্ত চাল কিনতে পারবে তারা। নারী, বিধবা ও প্রতিবন্ধী নারী প্রধান পরিবারকেই প্রাধান্য দেওয়া হবে এ কর্মসূচিতে।

ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা 

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগে ৬৮ ও দক্ষিণ আওয়ামী লীগের ৬৯ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়েছে। এর বাইরে উত্তরের উপদেষ্টা পরিষদে ৯ জন এবং দক্ষিণের উপদেষ্টা পরিষদে সদস্য ৬ জনকে সদস্য করা হয়েছে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ সেপ্টেম্বর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের কমিটি অনুমোদন করেছেন। উত্তরে এ কে এম রহমতউল্লাহকে সভাপতি ও সাদেক খানকে সাধারণ সম্পাদক করা হয়। দক্ষিণে আবুল হাসনাতকে সভাপতি ও শাহে আলম মুরাদকে সাধারণ সম্পাদক করা হয়।

আওয়ামী লীগের কাউন্সিলঃ নেতাকর্মীদের মধ্যে নতুন প্রাণের সঞ্চার 

আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন ঘিরে নেতাকর্মীদের মধ্যে নতুন প্রাণের সঞ্চার হয়েছে। সম্মেলন সফল করতে গঠিত উপ-কমিটিগুলোর নিয়মিত বৈঠকে সদস্য ও নেতারা অংশ নিচ্ছেন। সম্মেলন সফল করতে গঠিত ১১টি উপ-কমিটি নিজেদের মধ্যে কয়েক দফা বৈঠক করে প্রস্তুতির কাজ এগিয়ে নিয়ে গেছেন। জাতীয় সম্মেলনকে সামনে রেখে দলটির ইতিহাস-ঐতিহ্যের পাশাপাশি আওয়ামী লীগ সরকারের সাফল্যগাঁথা ইতিহাস এবং বিএনপি-জামায়াতের ভয়াল নাশকতা এবং ষড়যন্ত্রের রাজনীতি সম্পর্কে তথ্য-প্রমাণ ভিত্তিক পোস্টার-ব্যানার-সিডি-ভিসিডির মাধ্যমে ব্যাপক প্রচার করা হবে। 

BANGLADESH AWAMI LEAGUE
23, Bangabandhu Avenue, Dhaka-1000. Bangladesh.

Join us on Facebook Follow us on Linkedin Follow us on G+ Follow us on Twitter