Joy Bangla Barta

Dec 31, 2016 | Issue 06

Joybangla Barta

বেসরকারি খাতে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘নিউ ইকোনমিক থিংকিং: বাংলাদেশ ২০৩০ এন্ড বিয়ন্ড’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির ভাষণে বলেন, ‘স্বচ্ছ ব্যবস্থাপনার মাধ্যমে বেসরকারি খাতের উন্নয়নে আর্থিক, নীতিনির্ধারণ ও ব্যবসাবান্ধব পরিবেশ গঠনে সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে।’ তিনি আরও বলেন, আমাদের অনুসৃত উন্মুক্ত অর্থনীতি উপ-আঞ্চলিক ও আন্তর্জাতিক অর্থনৈতিক সম্পর্ক উন্নয়ন এবং ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে সাফল্যের নতুন দিগন্ত উন্মোচন করবে।

আবহাওয়ার অ্যাপ উদ্বোধন প্রধানমন্ত্রীর

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ‘বিএমডি ওয়েদার অ্যাপ’-এর মাধ্যমে সব তথ্যসেবা মোবাইল প্ল্যাটফর্মে নিয়ে এলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে অ্যাপসটির উদ্বোধন করেন। যথাসময়ে এবং অব্যাহত আবহাওয়ার পূর্বাভাস ও সতর্কীকরণ সংকেত প্রদানে, নদী ও আকাশপথে চলাচলের নিরাপত্তা নিশ্চিত করতে এই অ্যাপ্লিকেশন চালু করা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের তৈরি এই অ্যাপস গুগল প্লে স্টোর থেকে স্মার্টফোন গ্রাহকরা ডাউনলোড করতে পারবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাড়লো গুচ্ছগ্রাম প্রকল্পের পরিসর

সবার জন্য বাসস্থান নিশ্চিত করার লক্ষ্যে গুচ্ছগ্রাম প্রকল্পকে আরও সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে সরকার। প্রকল্পের আওতায় প্রথমে ১০ হাজার পরিবারকে পুনর্বাসন করার কথা থাকলেও তা সংশোধন করে ৫০ হাজারে উন্নীত করা হয়েছে। ভূমিহীন এসব পরিবারকে সরকারী খাসজমিতে পুনর্বাসন করা হবে। গুচ্ছগ্রামের সংখ্যাও বাড়ানো হচ্ছে কয়েকগুণ। এখন ৩৪০টির পরিবর্তে গুচ্ছগ্রামের সংখ্যা হবে ২ হাজার ৫০০টি। এজন্য সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় হবে প্রায় ৯৪২ কোটি টাকা।

বাংলাদেশের ‘শান্তির-সংস্কৃতি’-প্রস্তাব জাতিসংঘে গৃহীত

জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। এই প্রস্তাবের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘অসহিষ্ণুতা ও ঘৃণা সমাজ থেকে দূরীভূত হলে বিশ্বে স্থায়ী শান্তি প্রতিষ্ঠিত হবে।’ শান্তির সংস্কৃতি’ প্রস্তাবটি ১৯৯৭ সালে প্রথম উপস্থাপিত হয়। ২০০১ থেকে প্রতি বছর জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন এ প্রস্তাবটি উপস্থাপন এবং তা সর্বসম্মতিক্রমে গৃহীত হয়ে আসছে। এবারের প্রস্তাবে যুব শক্তি ও নারীর জন্য কর্ম প্রক্রিয়ার ভূমিকাকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। 

প্রাথমিক বিদ্যালয়ের উন্নয়নে ২টি প্রকল্পের অনুমোদন

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উন্নয়নে দু’টি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। এই দু’টি প্রকল্প হলো ৯ হাজার ১২৩ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে ‘চাহিদাভিত্তিক সরকারি প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন প্রকল্প’, ও ৫ হাজার ৭৪০ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে ‘চাহিদাভিত্তিক নতুন জাতীয়করণ সরকারি প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন প্রকল্প’। এ দু’টির আওতায় নতুন শ্রেণীকক্ষ নির্মাণ, পানি ও স্যানিটেশন সুবিধা প্রদান, হাই-লো বেঞ্চ ও শিক্ষকদের চেয়ার-টেবিল, আলমারি এবং ওয়াল কেবিনেট সরবরাহ করা হবে।

৬ বছরে খাদ্যশস্যের উৎপাদন বেড়েছে ৪৫ লাখ টন

২০০৯-১০ সাল থেকে ৬ বছরে দেশ খাদ্যশস্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। কৃষি মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী কয়েক বছরে চাল, গম, ভুট্টাসহ বিভিন্ন খাদ্যশস্যের উৎপাদনে বাংলাদেশ অসাধারণ উন্নতি লাভ করেছে। ২০০৯-১০ অর্থবছরে খাদ্যশস্যের উৎপাদন ছিল ৩৪৫ দশমিক ৯৬ লাখ টন, যা ২০১৫-১৬ অর্থবছরে বেড়ে দাঁড়িয়েছে ৩৯০ লাখ টনে। কৃষি উপকরণের সরবরাহ, কৃষি ঋণ, শস্যের নতুন জাত উদ্ভাবন এবং নতুন প্রযুক্তির ব্যবহার খাদ্যশস্যের উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করেছে।

৭ হাজার কোটি টাকার কৃষি ঋণ বিতরণ

চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) কৃষি খাতে ৭ হাজার ৫৭১ কোটি টাকার ঋণ বিতরণ কর হয়েছে। আগের অর্থবছরের একই সময়ে এর পরিমাণ ছিল ছয় হাজার ১৬৬ কোটি টাকা। এ বছর কৃষি খাতে এক হাজার ৪০৫ কোটি টাকা বেশি বিতরণ হয়েছে অর্থাৎ ঋণ বিতরণে প্রবৃদ্ধি হয়েছে ২২ দশমিক ৭৮ শতাংশ। আমন মৌসুমে চাহিদা বেশি হওয়ায় কৃষিখাতে ঋণ বিতরণ বেড়েছে। সামনে বোরো মৌসুমে কৃষিঋণ বিতরণ আরো বাড়বে বলে আশা করা হচ্ছে।

৬০ হাজার কোটি টাকায় ঢাকা-পায়রা বন্দর রেলপথ

ঢাকা-পায়রা স্থলবন্দরের ২৪০ কিলোমিটার রেলপথ নির্মাণ বিষয়ে বাংলাদেশ রেলওয়ে ও যুক্তরাজ্যের ডিপি রেলের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুযায়ী ডিপি রেল নকশা প্রণয়ন, অর্থায়ন, লাইন নির্মাণ ও অপারেশনের দায়িত্ব পালন করবে। নির্মাণ কাজে সহযোগিতা করবে চায়না রেলওয়ে কনস্ট্রাকশন কর্পোরেশন। ২০২৪ সাল নাগাদ ঢাকা-পায়রা স্থলবন্দর রেলপথ নির্মাণ কাজ শেষ করে কন্টেইনার ট্রেন চালানো সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

একসঙ্গে ১০ হাজার নার্স নিয়োগ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্প্রতি ঘোষণা অনুযায়ী একসঙ্গে নিয়োগ দেওয়া হয়েছে ১০ হাজার সিনিয়র স্টাফ নার্স। গত ১৫ ডিসেম্বর নতুন নিয়োগ পাওয়া সিনিয়র স্টাফ নার্সরা সারাদেশের বিভিন্ন সরকারি হাসপাতালে যোগদান করেন। একসঙ্গে কোনো একটি বিভাগ থেকে এত নিয়োগ দেশে এটাই প্রথম। এরমধ্য দিয়ে সরকারি হাসপাতালগুলোতে নার্স সংকট সমাধানের পথে কয়েক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ। এটা দেশের চিকিৎসা সেবার ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে।

উদযাপিত হলো ৪৬তম বিজয়-দিবস

জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুষ্পস্তবক অর্পণ এবং যুদ্ধাপরাধী-রাজাকার-মৌলবাদ ও জঙ্গিমুক্ত বাংলাদেশ গড়ার শপথ দিয়ে শুরু হয় ৪৬তম বিজয়-দিবস পালন। এরপর প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি, দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। লাখো মানুষের অংশগ্রহণে রাজধানীতে মহান বিজয় দিবস শোভাযাত্রা বের করে বাংলাদেশ আওয়ামী লীগ।  

আব্দুর রাজ্জাকের ৫ম মৃত্যুবার্ষিকীতে বাংলাদেশ আওয়ামী লীগের শ্রদ্ধা

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও পানি সম্পদ মন্ত্রী আব্দুর রাজ্জাকের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করেছে দল ও বিভিন্ন সহযোগী সংগঠন। বনানী কবরস্থানে আব্দুর রাজ্জাকের কবরে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। সংগ্রামমুখর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী আব্দুর রাজ্জাক ছিলেন বাঙালির প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে প্রথম সারির সংগঠক ও নেতা। ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন, ১৯৬৬ সালের ছয়দফা, ৬৯ এর গণঅভ্যুত্থান, স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধে তিনি সক্রিয় ছিলেন।  

নারায়ণগঞ্জ সিটি মেয়র নির্বাচনে নৌকা বিজয়ী

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) মেয়র নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডা. সেলিনা হায়াত আইভী। এই নিয়ে তিনি দ্বিতীয়বারের মতো মেয়র নিবার্চিত হলেন। নির্বাচনে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হয়ে। সেলিনা হায়াৎ আইভী পেয়েছেন ১ লাখ ৭৫ হাজার ৬১১ ভোট। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাখাওয়াত হোসেন পেয়েছেন ৯৬ হাজার ৪৪ ভোট। 

BANGLADESH AWAMI LEAGUE
23, Bangabandhu Avenue, Dhaka-1000. Bangladesh.

Join us on Facebook Follow us on Linkedin Follow us on G+ Follow us on Twitter
This email was sent by Bangladesh Awami League. Please note that this email account is not monitored. If you wish to stop receiving these emails, please click here to unsubscribe from all Bangladesh Awami League's Update. To learn more about Bangladesh Awami League, click here.


Click Here to Unsubscribe