Joy Bangla Barta

March 31, 2017 | Issue 12

Joybangla Barta

সোনার বাংলা বিনির্মাণের প্রত্যয়ে পালিত হলো ৪৭তম স্বাধীনতা দিবস

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ ও মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখার দৃঢ় প্রত্যয়ের মধ্যদিয়ে সারাদেশে ৪৭তম স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতির পক্ষে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন জাতীয় স্মৃতিসৌধে এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে।

বঙ্গবন্ধুর ৯৭তম জন্মবার্ষিকী উদযাপিত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনগুলো নান কর্মসূচি গ্রহণ করে। বঙ্গবন্ধু ভবন ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয় এবং পরের দিন ১৮ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সস্মেলন কেন্দ্রে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

শততম টেস্টে বিজয় লাভে ক্রিকেট দলকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনন্দন

বাংলাদেশের শততম টেস্টে শ্রীলংকার বিরুদ্ধে ঐতিহাসিক বিজয়ের জন্য বাংলাদেশ ক্রিকেট দলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ শ্রীলংকাকে প্রথমবারের মতো হারিয়ে তার শততম টেস্ট ম্যাচ উদযাপন করলো। জয়বাংলা কাপ টেস্ট সিরিজের দু’টি ম্যাচের মধ্যে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ চার উইকেটে শ্রীলংকাকে হারায়। প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন যে, ভবিষ্যতেও বাংলাদেশ দলের এই বিজয়ের ধারা অব্যাহত থাকবে।

জঙ্গিবাদের বিরুদ্ধে দেশবাসীকে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর

ফরিদপুর জেলা আওয়ামী লীগ আয়োজিত এক জনসভায় প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে সন্ত্রাস, জঙ্গিবাদ এবং মাদকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়ে বলেছেন, ছাত্র-ছাত্রীদের জঙ্গিবাদ, মাদকাসক্তি এবং সন্ত্রাসের পথ পরিহার করতে হবে। এর আগে প্রায় দেড় হাজার কোটি টাকা ব্যয়ে ২০টি প্রকল্পের উদ্বোধন এবং আরো ১২টি নতুন প্রকল্পের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী।

২৮টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মাগুরায় ২৮টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন এবং নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসব প্রকল্প বাস্তবায়নে ব্যয় হচ্ছে ৩২৭ কোটি টাকা। প্রধানমন্ত্রীর উদ্বোধন করা প্রকল্পগুলোর মধ্যে মাগুরা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, মাগুরা ২৫-শয্যা-বিশিষ্ট হাসপাতাল, শ্রীপুর উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, মহাম্মদপুর উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন উল্লেখযোগ্য।

মানব উন্নয়ন সূচকে অগ্রগতি বাংলাদেশের

জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে এগিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ এখন রয়েছে মধ্যম মানব উন্নয়ন ক্যাটাগরিতে। মানব উন্নয়ন সূচক-২০১৬ প্রতিবেদনে বাংলাদেশের প্রশংসা করে বলা হয়েছে, বাংলাদেশ কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ উৎসাহিত করছে। বর্তমানে কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ ৩৪ শতাংশ। আগামী ২০২৬ সাল নাগাদ তা ৮২ শতাংশে আনার পরিকল্পনা রয়েছে। এতে জিডিপিতে আরো ১.৮ শতাংশ পয়েন্ট যুক্ত হবে।

গ্রামে যাবে ৩৫ হাজার ৬৪৪ কোটি টাকার এসএমই ঋণ

ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে চলতি বছর এক লাখ ৩৪ হাজার কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি বছর নির্ধারিত লক্ষ্যমাত্রার মধ্যে শুধু গ্রামাঞ্চলে দেওয়া হবে ৩৫ হাজার ৬৪৪ কোটি টাকা। কেন্দ্রীয় ব্যাংকের কঠোর তদারকি ও ব্যাংকগুলোর আগ্রহের ফলে এসএমই খাতে ঋণ বিতরণ বাড়ছে। গত বছর লক্ষ্যমাত্রার চেয়ে ২৫ শতাংশ বেশি ঋণ বিতরণ হয়েছে। এবারও নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে বিতরণ বেশি হবে বলে আশা করা যাচ্ছে।

বাংলাদেশ ১৩ পণ্যের স্বত্ব পাচ্ছে

১৩টি পণ্যের স্বত্ব জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন বা জিআই) ) পাচ্ছে বাংলাদেশ । জিআই নিবন্ধনের জন্য তালিকাভুক্ত পণ্যগুলো হচ্ছে: কাটারিভোগ চাল, কালিজিরা চাল, সাদা মাটি, সোনালি মুরগি, লতিরাজ কচু, হাঁড়িভাঙা মিষ্টি, মহিষের দুধের দই, মালটা, ফজলি আম, খিরসা আম, হাঁড়িভাঙা আম, আশ্বিনা জাতের আম ও ল্যাংড়া আম। এর আগে ঐতিহ্যবাহী জামদানি শাড়ি বাংলাদেশের প্রথম নিজস্ব জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে।

সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হলো বাংলাদেশ

সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হতে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশ। এই যোগাযোগ স্যাটেলাইটের মাধ্যমে দক্ষিণ এশিয়ার দেশগুলো শিক্ষা, স্বাস্থ্য ও জরুরি যোগাযোগে এক সঙ্গে কাজ করবে। বাংলাদেশ এরই মধ্যে নিজস্ব কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা গ্রহণ করে। বঙ্গবন্ধু স্যাটেলাইট বাধাগ্রস্ত হবে না নিশ্চিত হওয়ার পর সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নেয়া হয়। সাউথ এশিয়া স্যাটেলাইট’ এর ১২টি ট্রান্সপন্ডারের মধ্যে একটি বিনামূল্য পাচ্ছে বাংলাদেশ।

প্রকাশিত হল বঙ্গবন্ধুর আত্মজীবনীর দ্বিতীয় খণ্ড

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষে তাঁর আত্মজীবনীর দ্বিতীয় গ্রন্থ ‘কারাগারের রোজনামচা’ প্রকাশিত হয়েছে। ৩৩২ পৃষ্ঠার এই গ্রন্থে বঙ্গবন্ধুর ১৯৬৬ সাল থেকে ১৯৬৮ সাল পর্যন্ত কারাস্মৃতি স্থান পেয়েছে। ‘কারাগারের রোজনামচা’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বলেন ‘বঙ্গবন্ধু এ দেশের জনগণের স্বাধীনতা ও অধিকার প্রতিষ্ঠার জন্য আজীবন সংগ্রাম করেছেন। এখন এই স্বাধীনতাকে রক্ষা করার দায়িত্ব দেশবাসীর।’  

যথাযোগ্য মর্যাদায় সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী পালিত

স্মরণসভা, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে ভাষা সৈনিক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, মুক্তিযুদ্ধ সংগঠক, সাবেক রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। সকালে বনানী কবরস্থানে জিল্লুর রহমানের পরিবার, বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে কবর জিয়ারত ও শ্রদ্ধা নিবেদন করা হয়। একজন স্বেচ্ছাসেবক হয়ে রাজনৈতিক জীবন শুরু করে দীর্ঘ ৬২ বছরের রাজনৈতিক পথচলায় দেশের ১৯তম রাষ্ট্রপতি হয়েছিলেন জিল্লুর রহমান।  

বাংলাদেশ আওয়ামী লীগ প্রার্থী বিপুল ভোটে বিজয়ী

গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের উপ-নির্বাচনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী গোলাম মোস্তফা আহমেদ। গত বছরের ৩১ ডিসেম্বর সুন্দরগঞ্জের সাংসদ মনজুরুল ইসলাম লিটন দূর্বৃত্তদের গুলিতে নিহত হওয়ায় আসনটি শুন্য হয়। এখানে মোট সাতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এ আসনে মোট ভোটার তিন লাখ ৩৩ হাজার ৪২৬ জন।

BANGLADESH AWAMI LEAGUE
23, Bangabandhu Avenue, Dhaka-1000. Bangladesh.

Join us on Facebook Follow us on Linkedin Follow us on G+ Follow us on Twitter
This email was sent by Bangladesh Awami League. Please note that this email account is not monitored. If you wish to stop receiving these emails, please click here to unsubscribe Bangladesh Awami League's update. To learn more about Bangladesh Awami League, click here.


Click Here to Unsubscribe