Joy Bangla Barta

July 17, 2017 | Issue 19

Joybangla Barta

আওয়ামী লীগ এখন ১৬ কোটি মানুষের আস্থার প্রতীকঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বলেছেন, ‘৪২ বছর আগে বঙ্গবন্ধু যে মশাল জ্বালিয়ে রেখে গিয়েছিলেন তাঁর সুযোগ্য উত্তরসূরীরা আজও নিষ্ঠার সঙ্গে তা বহন করে চলেছেন। বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার ১৬ কোটি মানুষের আস্থার প্রতীকে পরিণত হয়েছে।’ তিনি আরও বলেন যে রূপকল্প ২০২১ এর অধীনে ঘোষিত সময়ের আগেই একটি সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য দল পরিশ্রম করে যাচ্ছে।

তৃণমুলে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সকলকে এগিয়ে আসতে প্রধানমন্ত্রীর আহবান

বিশ্ব জনসংখ্যা দিবসের বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃণমূল পর্যায়ের সেবাসমূহের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে সকলকে আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, প্রতি ৬ হাজার জনের জন্য একটি করে কমিউনিটি ক্লিনিক স্থাপনের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া হয়েছে। পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মীগণ ৩০ হাজার স্যাটেলাইট ক্লিনিক থেকে প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন। এসব উদ্যোগের ফলে মাতৃ ও শিশুমৃত্যু হার হ্রাস এবং পরিকল্পিত পরিবারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

আঞ্চলিক সহযোগিতা জোরদারে একমত বাংলাদেশ-শ্রীলঙ্কা

আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা জোরদারের পাশাপাশি দক্ষিণ এশীয় অঞ্চলকে শান্তিপূর্ণ, স্থিতিশীল রাখার বিষয়টি গুরুত্বপূর্ণ বলে মনে করে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার তিনদিনের বাংলাদেশ সফর নিয়ে দুই দেশের যৌথ ঘোষণায় এ কথা উল্লেখ করা হয়েছে। যৌথ ঘোষণায় আরো বলা হয়েছে, সন্ত্রাসবাদ, সহিংস উগ্রবাদের হুমকি বেড়েছে স্বীকার করে দুই দেশ এই চ্যালেঞ্জ মোকাবেলায় একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেছে।

চট্টগ্রামে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণসহ ৯ প্রকল্প একনেকে অনুমোদন

চট্টগ্রাম শহরের লালখান বাজার হতে শাহ আমানত বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণসহ ৯ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এগুলো বাস্তবায়নে মোট ব্যায় ধরা হয়েছে ৬ হাজার ৩৯৩ কোটি ১৮ লাখ টাকা। এর জন্য সরকারি তহবিল থেকে ৫ হাজার ৯০০ কোটি টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে ৫৭ কোটি ৩ লাখ টাকা ব্যায় করা হবে।

পার্বত্য মানুষের জীবনমান উন্নয়নে ২৫০ কোটি টাকার প্রকল্প উদ্বোধন

পার্বত্য চট্টগ্রামের মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে ভূমি, সম্পদ ও জীবন-জীবিকা ব্যবস্থাপনা শক্তিশালীকরণের লক্ষ্যে ‘স্ট্রেনদেনিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন চিটাগাং হিলট্রাক’ শীর্ষক একটি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। প্রকল্প ব্যায় ধরা হয়েছে ২৫০ কোটি টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় পার্বত্য শান্তিচুক্তি স্বাক্ষরের পর পার্বত্য অঞ্চলে উন্নয়নের অগ্রযাত্রা সূচিত হয়। তারই ধারাবাহিকতায় সরকার ও সহযোগী সংস্থা এ অঞ্চলের উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে।

সারে ভর্তুকি ৩৪০০ কোটি টাকা

কৃষি খাতের উন্নয়নে গত অর্থবছরে সার বাবদ ৩ হাজার ৪৪০ কোটি ৬৩ লাখ টাকা ভর্তুকি দেয়া হয়েছে। এছাড়াও বিদ্যমান বীজ উৎপাদন আধুনিকীকরণে পদক্ষেপ নেয়া হয়েছে। এ লক্ষ্যে বিদ্যমান সুযোগ-সুবিধা প্রতিস্থাপন, নবায়ন এবং আধুনিকায়নের মাধ্যমে বীজ উৎপাদন বৃদ্ধি, কৃষি ও কৃষকদের উন্নতির লক্ষ্যে 'বিএডিসি'র বিদ্যমান বীজ উৎপাদন প্রক্রিয়াজাতকরণ ও বিতরণ ব্যবস্থাদির আধুনিকীকরণ এবং উন্নয়ন প্রকল্প' নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

সব উপজেলায় ন্যাশনাল সার্ভিস চালু হচ্ছে

দেশের সব উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচি বাস্তবায়ন করা হবে। কর্মসূচির আওতায় এ পর্যন্ত ১ লাখ ১১ হাজার ১১৬ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর মধ্যে ১ লাখ ৮ হাজার ৭৮২ জনকে জাতি গঠনমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত করার মাধ্যমে দুই বছরের অস্থায়ী কাজে নিযুক্ত করা হয়েছে। অস্থায়ী কর্মসংস্থান শেষে অনেকে স্থায়ী কর্মসংস্থান বা আত্মকর্মী হওয়ার সুযোগ পেয়েছে। পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম পর্বে ৬৪টি উপজেলায় এ কর্মসূচি সম্প্রসারণের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে।

নারী-উদ্যোক্তাদের আইসিটি প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে ‘ওয়াইফাই’র যাত্রা শুরু

সারা দেশের ৩০ হাজার নারী উদ্যোক্তাকে তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণের লক্ষ্যে যাত্রা শুরু করেছে ‘বাংলাদেশ উইমেন আইসিটি ফ্রন্টিয়ার ইনিশিয়েটিভ-ওয়াইফাই’। তথ্যপ্রযুক্তি বিভাগের এই কার্যক্রমে কৌশলগত সহায়তা দিচ্ছে জাতিসংঘের এশিয়ান অ্যান্ড প্যাসিফিক ট্রেনিং সেন্টার ফর আইসিটি ডেভেলপমেন্ট (ইউএন-এপিসিআইসিটি)। এই প্রকল্পটি গ্রামীণ জনপদের নারীদের মূল ধারায় উঠে আসার সুযোগ করে দেবে। নারীদের স্কিল ডেভেলপমেন্টের বিষয়ে এই প্রকল্পটি একটি ইতিবাচক ভূমিকা রাখবে।

বিদেশি বিনিয়োগ বেড়েছে ১৪%

গত ২০১৬-১৭ অর্থবছরে মোট ২৬৫ কোটি (২.৬৫ বিলিয়ন) ডলারের সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) পেয়েছে বাংলাদেশ, যা ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের চেয়ে ১৪ শতাংশ বেশি। এর মধ্যে নিট এফডিআইর পরিমাণ হচ্ছে ১৬২ কোটি ৫০ লাখ (১.৬২ বিলিয়ন) ডলার। দীর্ঘদিন রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকা, নীতি-কৌশলগুলোর ধারাবাহিক ও সুসমন্বিত প্রয়োগ এবং অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠার অব্যাহত সরকারি উদ্যোগের প্রভাব পড়েছে বিদেশি বিনিয়োগে।

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের এক সভা গত ৮ জুলাই প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে দলীয় কার্যক্রম ও সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যগন এ সভায় উপস্থিত ছিলেন।  

ঢাকা মহানগর উত্তরের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ থানা, ওয়ার্ড ও ইউনিয়নের পূর্ণাঙ্গ কমিটি দিয়েছে। উত্তরের ১২টি থানা, ২৫ টি ওয়ার্ড এবং ৫ টি ইউনিয়ন আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হয়েছে। মোহাম্মদপুর, আদাবর, মিরপুর, শাহ আলী, দারুস সালাম, বাড্ডা, ভাটারা, রামপুরা, গুলশান, বনানী, ক্যান্টনমেন্ট ও ভাসানটেক থানায় পূর্ণাঙ্গ কমিটি হয়েছে। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি এ কে এম রহমতউল্লাহ ও সাধারণ সম্পাদক সাদেক খান কমিটির তালিকায় স্বাক্ষর করেছেন।  

বাংলাদেশ আওয়ামী লীগের কমিটিগুলোতে ১৫ শতাংশ নারী

কেন্দ্র থেকে তৃণমূল পর্যায়ের সব কমিটিতে বর্তমানে ১৫ শতাংশ নারী সদস্য রয়েছেন। দলের নীতিনির্ধারণী সর্বোচ্চ পর্ষদ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদে এই হার প্রায় ১৯ শতাংশ। ২০২০ সালের মধ্যে সব পর্যায়ের কমিটিতেই নারী নেতৃত্বের হার ৩৩ শতাংশে উন্নীত হবে। এ ছাড়াও দলের তিনটি সহযোগী সংগঠন - মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ ও মহিলা শ্রমিক লীগ রয়েছে। এ তিন সংগঠনের সব পর্যায়ের কমিটিতে শতভাগ নারী সদস্য রয়েছেন।  

BANGLADESH AWAMI LEAGUE
23, Bangabandhu Avenue, Dhaka-1000. Bangladesh.

Join us on Facebook Follow us on Linkedin Follow us on G+ Follow us on Twitter
This email was sent by Bangladesh Awami League. Please note that this email account is not monitored. If you wish to stop receiving these emails, please click here to unsubscribe Bangladesh Awami League's update. To learn more about Bangladesh Awami League, click here.


Click Here to Unsubscribe