Joy Bangla Barta

August 31, 2017 | Issue 23

Joybangla Barta

২১ আগস্ট গ্রেনেড হামলার ১৩তম বার্ষিকী পালিত

বাংলাদেশ আওয়ামী লীগ এবং এর সহযোগি সংগঠনসমূহ নানা কর্মসূচির মাধ্যমে সারাদেশে গ্রেনেড হামলার ১৩ তম বার্ষিকী পালন করেছে। রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে মোমবাতি প্রজ্জোলন করে দিবসের কর্মসূচি শুরু হয়। এ সময় দলের নেতা-কর্মীরা গ্রেনেড হামলায় নিহত ২৪ জনের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনে ২৪ মিনিট নিরবতা পালন করেন। নিহতদের স্মরণ করে প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, "বাংলাদেশের ইতিহাসে ২১ শে অগাস্ট একটি কলঙ্কময় দিন। ২০০৪ সালের এ দিনে আমাকে হত্যার উদ্দেশ্যে বিএনপি জামাত জোট সরকারের পৃষ্ঠপোষকতায় ঢাকায় বঙ্গবন্ধু এভিনিউতে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশে বর্বরতম গ্রেনেড হামলা চালানো হয়।"

বাংলাদেশের বিজয় দেখল বিশ্ব

প্রথম টেস্টে অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়েছে বাংলাদেশ। দেশের ক্রিকেট ইতিহাসে এ জয় অনেক বড় এক অর্জন। মুশফিকদের অসাধারন নৈপুণ্যের ফসল এ জয়ে আনন্দে ভেসেছে পুরো জাতি। জয়ের মুহূর্ত মাঠে থেকে উদযাপন করেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খেলা শেষে দলের খেলোয়াড়দের সাথে দেখা করে তিনি অভিনন্দন জানান। সারা বিশ্বের ক্রিকেটপ্রেমী, সাবেক ও বর্তমান খেলোয়াড়, বিশেষজ্ঞ এবং সংবাদ মাধ্যমের প্রশংসায় ভাসছে বাংলাদেশ দল।

বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হবে বলে যুক্তরাষ্ট্র আশা করে: এলিস ওয়েলস 

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস বাংলাদেশ উন্নয়নের রোল মডেলের পথিকৃত হবে এবং অদূর ভবিষ্যতে মার্কিন বিনিয়োগ আকর্ষণ করবে বলে আশা প্রকাশ করেছেন। অদূর ভবিষ্যতে বাংলাদেশে মার্কিন বিনিয়োগ বৃদ্ধিসহ দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার হবে বলেও তিনি আশা করেন। জ্বালানি খাতে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে তিনি বলেন, এই দ্রুত অগ্রগতির কারণে জেনারেল ইলেক্ট্রিস-এর মতো মার্কিন কোম্পানিগুলো জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে।

এশিয়ায় ভোক্তা আস্থা সূচকে বাংলাদেশের অগ্রগতি

অর্থনৈতিক কর্মকাণ্ড, কর্মসংস্থান ও শেয়ারবাজারে ইতিবাচক অগ্রগতির মধ্য দিয়ে এশিয়ায় ভোক্তা আস্থা সূচকে এগিয়েছে বাংলাদেশ। আর্থিক সেবা প্রতিষ্ঠান মাস্টারকার্ড প্রকাশিত ‘মাস্টারকার্ড ভোক্তা আস্থা সূচক’ শীর্ষক এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। এতে সবচেয়ে বেশি আশাবাদী দেশ হিসেবে শীর্ষ পাঁচে রয়েছে বাংলাদেশ। গত ছয় মাসে বাংলাদেশের অগ্রগতি হয়েছে ৬.৬ পয়েন্ট। দেশের আগামী ছয় মাসের অর্থনৈতিক সম্ভাবনা নিয়েও জনগণ বেশ আশাবাদী।

বন্যার্তদের জীবনমান উন্নয়নে ১১৭ কোটি টাকার পুনর্বাসন প্রকল্প

উত্তরাঞ্চলের বন্যাদুর্গত জনরগণের পুনর্বাসনে ১১৭ কোটি টাকার প্রকল্প শুরু করেছে সরকার। এই কর্মসূচির আওতায় আগামী বোরো ফসল তোলার আগ পর্যন্ত কৃষকরা নানা সুবিধা পাবেন। উত্তরবঙ্গের ছয় জেলার ৬ লাখ কৃষক আগামী ফসল তোলার আগে পর্যন্ত বোরো ফসলের ৫ কেজি করে বীজ, ২০ কেজি ডিএপি, ৫ কেজি করে এমওপি এবং প্রত্যেক কৃষককে ১ হাজার করে টাকা দেয়া হবে। একইসঙ্গে সরকার কৃষকদের সহযোগিতার জন্য ৫৮ কোটি ৭৭ লাখ টাকার একটি প্রণোদনা প্রকল্পও গ্রহণ করেছে।

উপবৃত্তি পাবে আরো ১০ লাখ প্রাথমিক শিক্ষার্থী

আরো ১০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তির আওতায় আনছে সরকার। ফলে এ স্তরে উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা দাঁড়াবে ১ কোটি ৪০ লাখ। এ লক্ষে ‘প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্প-৩য় পর্যায় (১ম সংশোধিত)’ প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ৬ হাজার ৯২৩ কোটি ৬ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্পের অনুমোদন দিয়েছে। দরিদ্র ছাত্র-ছাত্রীদের উপবৃত্তি ঝরে পড়া রোধ এবং সাক্ষরতা বাড়ানোর ক্ষেত্রে অত্যন্ত ইতিবাচক ভূমিকা রেখেছে।

সকল শিল্পপ্রতিষ্ঠানকে কেন্দ্রীয় কল্যাণ তহবিলের আওতায় আনা হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিহত ও পঙ্গু শ্রমিকদের পরিবারের সদস্যদের মাঝে পোশাক শিল্পের তহবিল থেকে ক্ষতিপূরনের চেক প্রদান কালে বলেছেন, কর্মক্ষেত্রে নিহত এবং আহত শ্রমিক পরিবারের সদস্যদের সহযোগিতার জন্য সকল প্রস্তুতকারক এবং রপ্তানিকারক শিল্প প্রতিষ্ঠানকে শ্রম এবং কর্মসংস্থান মন্ত্রণালয়ের কেন্দ্রীয় কল্যাণ তহবিলের আওতায় আনা হবে। তিনি বলেন, ‘আমরা ইতোমধ্যেই সকল শিল্প প্রতিষ্ঠানকে কেন্দ্রীয় তহবিলের আওতায় আনার জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছি।’

১৭৮২ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়িত হচ্ছে স্টেপ

কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীনে ১ হাজার ৭৮২ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে স্কিল অ্যান্ড ট্রেনিং এনহান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ) বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের আওতায় ১ লাখ ৪৪ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে। এছাড়াও ৩ হাজার ৭৬৮ জন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সিঙ্গাপুরে ৮২৯ জন এবং চীনে ৬৭ জন কারিগরি শিক্ষক প্রশিক্ষণ নিয়েছেন। আরো ১ হাজার ২৫০ জন শিক্ষক সিঙ্গাপুর ও চীনে প্রশিক্ষণ নেবেন। এ প্রকল্পের আওতায় ইতোমধ্যে ৯৬৫ কোটি ৬৫ লাখ টাকা ব্যয় হয়েছে।

তথ্যপ্রযুক্তির রপ্তানিতে ১০ শতাংশ নগদ প্রণোদনা দেবে সরকার

সরকার ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ হতে সফটওয়্যার, আইটিইএস (ইনফরমেশন টেকনোলজি এনাবল সার্ভিসেস) এবং হার্ডওয়্যার রপ্তানির বিপরীতে ১০ শতাংশ নগদ প্রণোদনা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ঢাকায় অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে তথ্যপ্রযুক্তি ও সেবার রপ্তানি খাতে নগদ সহায়তার অনুরোধ করা হয়। অতঃপর অর্থমন্ত্রীর সভাপতিত্বে রপ্তানি প্রণোদনা বিষয়ে এক সভায় তথ্যপ্রযুক্তি ও সেবার রপ্তানি খাতে নগদ প্রণোদনার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে হবে ১৪ হাজার কর্মসংস্থান

প্রায় ১৪ হাজার কর্মসংস্থার সৃষ্টির লক্ষ্যে রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক নির্মাণ করছে সরকার। প্রথম পর্যায়ে প্রকল্প এলাকার পাঁচতলা বিশিষ্ট মূল কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। হাইটেক পার্ক আইটি ও আইটিইএস খাতে নতুন উদ্যোক্তা কোম্পানিগুলোর পাশাপাশি দেশি-বিদেশী বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা সৃষ্টি করবে। এই পার্কে আইটি ভিত্তিক কর্মসংস্থান সৃষ্টির মধ্যদিয়ে রাজশাহী একটি ডিজিটাল অর্থনৈতিক কেন্দ্র হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে।  

সর্বস্তরের জনসাধারণের সঙ্গে ঈদে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আগামী ২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহার দিন সকাল ৯টা থেকে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ, রাজনীতিক, কবি, সাহিত্যিক, লেখক, সাংবাদিক, শিক্ষক, বুদ্ধিজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশা এবং সর্বস্তরের জনসাধারণের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে এ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠিত হবে। এ ছাড়াও বেলা ১১টা থেকে বিচারপতি ও কূটনীতিকদের সঙ্গে শেখ হাসিনা শুভেচ্ছা বিনিময় করবেন।  

‘শেখ হাসিনা হামাক দেইখপ্যার আচ্চে’

কুড়িগ্রামের রাজারহাটের পাঙ্গারাণী লক্ষ্মীপ্রিয়া স্কুল অ্যান্ড কলেজ মাঠে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কাছ থেকে ত্রাণ পেয়ে খুশি সুরতভান বলেন, ‘শেখ হাসিনা হামাক দেইখপ্যার আচ্চে। হামার খোঁজখবর নিচে। মরাও দুইটা দুঃখের কথা কচি। তাঁর জন্য খুব করি দোয়া কচ্চি।’ প্রধানমন্ত্রী ক্ষতিগ্রস্তদের সান্ত্বনা দিয়ে বলেন যে তিনি তাদের পাশে আছেন। অনুষ্ঠানে কয়েক হাজার বানভাসিকে চাল, তেল, ডাল, চিনি, চিঁড়া, মুড়ি, মোমবাতি ও দিয়াশলাই হস্তান্তর করা হয়।  

BANGLADESH AWAMI LEAGUE
23, Bangabandhu Avenue, Dhaka-1000. Bangladesh.

Join us on Facebook Follow us on Linkedin Follow us on G+ Follow us on Twitter
This email was sent by Bangladesh Awami League. Please note that this email account is not monitored. If you wish to stop receiving these emails, please click here to unsubscribe Bangladesh Awami League's update. To learn more about Bangladesh Awami League, click here.


Click Here to Unsubscribe