Joy Bangla Barta

Feb 15, 2018 | Issue 32

Joybangla Barta

গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ করুন: উন্নয়ন সহযোগীদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচার ডেভেলপমেন্টের (ইফাদ) ৪১তম পরিচালনা পরিষদের বার্ষিক অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বিশ্ব গড়তে গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগের জন্য উন্নয়ন সহযোগীদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, দারিদ্র্য ও ক্ষুধা দূরীকরণে উন্নয়ন সহযোগীদের উদার হতে হবে। গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ একটি প্রধান বিবেচ্য বিষয় এবং বিশ্বব্যাপী অংশীদারিত্ব ও সহযোগিতা ছাড়া এটি অর্জন করা যাবে না। বাংলাদেশ ও উন্নয়ন সহযোগীদের মধ্যে সহায়তা অব্যাহত থাকার ব্যাপারে আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, অগ্রগতির এই ধারা অব্যাহত রাখতে ইফাদ গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আমাদের প্রত্যাশা।

বাংলাদেশ নির্ধারিত সময়ে মধ্যম আয়ের দেশে উন্নীত হবে: সুইস প্রেসিডেন্ট

সুইজারল্যান্ডের সফররত প্রেসিডেন্ট অ্যালেন বেরসে আশা প্রকাশ করেছেন যে, বাংলাদেশ নির্ধারিত সময়ে মধ্যম আয়ের দেশে উন্নীত হবে। বাংলাদেশে সুইজারল্যান্ডের সহায়তা অব্যাহত থাকার কথা উল্লেখ করে বেরসে বলেন, দু'দেশের সম্পর্ক নতুন যুগে প্রবেশ করেছে। তিনি বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সন্তোষ প্রকাশ করেন এবং বাংলাদেশকে বিনিয়োগের একটি আকর্ষণীয় স্থান হিসেবে উল্লেখ করে সুইজারল্যান্ডের ব্যবসায়ীদের এদেশে আরো বিনিয়োগের আহ্বান জানান।

নিজেদের ভাষা, সংস্কৃতির মর্যাদা দিন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাসব্যাপী অমর একুশ বইমেলার উদ্বোধন করে দেশের ভাষা ও কৃষ্টি, শিল্প-সাহিত্য এবং সংস্কৃতিকে মর্যাদা প্রদানের আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, 'নিজেদের সংস্কৃতি, নিজেদের ভাষা, নিজেদের শিল্প-সাহিত্যকে যদি আমরা মর্যাদা দিতে তার উৎকর্ষ সাধন করতে না পারি, তাহলে জাতি হিসেবে আমরা বিশ্বের দরবারে উন্নত হতে পারবো না।' তাঁর সরকার দেশের ঐতিহ্য ও কৃষ্টিকে ধরে রাখায় বরাবরই আন্তরিক বলে উল্লেখ করেন।

বরিশালে ৪১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন

বরিশালে ৪১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও অপর ৩৩টি পরিকল্পনাধীন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন করা প্রকল্পের মধ্যে আছে শিল্পকলা একাডেমি, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, ব্রীজ, বিদ্যালয় ভবন, পাঠাগার, স্বাস্থ্য কেন্দ্র, বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস ইত্যাদি। যে সব উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল আইটি পার্ক, শিশু পার্ক, নাসিং হোস্টেল, পুলিশ লাইনস, ট্রেনিং সেন্টার ইত্যাদি।

১ কোটি মানুষকে সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় আনা হচ্ছে

আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে প্রায় ১ কোটি মানুষকে সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় নিয়ে আসার পরিকল্পনা করা হচ্ছে। এই কর্মসূচীর আওতায় দেশের দুস্থ, অবহেলিত, সমস্যাগ্রস্ত ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর কল্যাণ নিশ্চিত করা হবে। চলতি বাজেটে ৬৭ লাখ উপকারভোগী সামাজিক নিরাপত্তার আওতায় বিভিন্ন ধরনের ভাতা পাচ্ছেন। এছাড়া ডিজিটাল পদ্ধতিতে সামাজিক নিরাপত্তা কর্মসূচীর ভাতা প্রদানের লক্ষ্যে কাজ শুরু করা হয়েছে।

দেশে করদাতা এখন ১৬ লাখ

বাংলাদেশে ব্যক্তি শ্রেণির করদাতার সংখ্যা ১৬ লাখ ছাড়িয়েছে। গত অর্থবছরের একই সময়ে এর পরিমাণ ছিল ১২ লাখ ৪৮ হাজার। এ হিসাবে ব্যক্তিশ্রেণির করদাতার সংখ্যা বেড়েছে প্রায় ৩৬ শতাংশ। আয়কর মেলাসহ কর প্রদানে উদ্বুদ্ধকরণমূলক বিভিন্ন পদক্ষেপ ও তথ্য প্রযুক্তির ব্যবহার এবং করবান্ধব পরিবেশ গড়ে তোলার কারণে করদাতারা আয়কর দেওয়ায় আগের চেয়ে বেশি সাড়া দিচ্ছেন। পাশাপাশি আগের তুলনায় কর প্রশাসনের নজরদারিও বাড়ানো হয়েছে।

মাছ-মাংসে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ

উৎপাদন বাড়ায় মাছ ও মাংসে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ। বর্তমানে দৈনিক মাথাপিছু মাংসের প্রাপ্যতা ১২১ দশমিক ৭৪ গ্রাম, যা চাহিদার তুলনায় বেশি। ফলে চাহিদা অনুযায়ী মাংস উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ হয়েছে। মৎস্য অধিদপ্তরের প্রতিবেদন অনুযায়ী ২০১৬-১৭ সালে মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৪০ লাখ ৫০ হাজার মেট্রিক টন। উৎপাদন হয়েছে ৪১ লাখ ৩৪ হাজার মেট্রিক টন, যা ২০০৮-০৯ অর্থ বছরের থেকে ৫৩ শতাংশ বেশি।

কৃষকদের জন্য ৪০ কোটি টাকার প্রণোদনা

চলতি বছর আউশ ধান চাষের জন্য ২ লাখ ৪০ হাজার কোটি টাকা প্রণোদনা দেওয়া হচ্ছে। বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার এবং কৃষি উন্নয়ন সহায়তা প্রদান এ কার্যক্রমের মধ্যে অন্তর্ভুক্ত হবে। দুই লাখ ৩৭ হাজার ১৮২ বিঘা জমিতে চাষের জন্য কৃষকেরা এই প্রণোদনা পাবেন। উফশী আউশ ধানের ক্ষেত্রে প্রতি কৃষক ১ বিঘা জমির জন্য ৫ কেজি ধান বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার সহায়তা পাবে।

বিনিয়োগ বাড়াতে এক ছাতার নিচে ২৭ সেবা, বিল পাস

দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে এখন থেকে সরকারের ২৭ ধরনের সেবা মিলবে এক ছাতার নিচে। জাতীয় সংসদে এ সংক্রান্ত 'ওয়ান স্টপ সার্ভিস বিল, ২০১৮' পাস হয়েছে। ট্রেড লাইসেন্স, জমি নিবন্ধন, নামজারি, পরিবেশ ছাড়পত্র, নির্মাণ অনুমোদন, বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ, টেলিফোন-ইন্টারনেট সংযোগ, বিস্ফোরক লাইসেন্স, বয়লার সার্টিফিকেটসহ ২৭টি ক্যাটাগরির সেবা এক জায়গায়তেই পাওয়া যাবে। বিনিয়োগকারীকে অনুমোদন ও অন্যান্য আনুষ্ঠানিকতার জন্য আর বিভিন্ন অফিসে ঘুরতে হবে না।

৯ বছরে ৫২ লাখ বৈদেশিক কর্মসংস্থান

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তথ্য মতে ২০০৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ৯ বছরে মোট বৈদেশিক কর্মসংস্থান দাঁড়িয়েছে ৫১ লাখ ৯৮ হাজার ৯১৪ জনে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কূটনীতির ফলে বর্তমান সরকার ১৬৫টি দেশে শ্রমিক পাঠাতে পেরেছে। এছাড়া নতুন শ্রমবাজার তৈরির প্রচেষ্টা অব্যাহত রয়েছে। সরকার দক্ষ শ্রমিক তৈরিতে জেলা সদরগুলোতে প্রশিক্ষণের ব্যবস্থাও চালু করেছে। এ বছর নতুন ১১ লাখ শ্রমিকের কর্মসংস্থান হবে বলে আশা করছে সরকার।  

৮ বছরে রপ্তানি আয় বেড়েছে ১৮ হাজার ৬৪২ মিলিয়ন ডলার

গত ৮ বছরে সরকারের আন্তরিক প্রচেষ্টায় রপ্তানি আয় বেড়েছে ১৮ হাজার ৬৪২.২১ মিলিয়ন ডলার। ২০০৯-১০ অর্থবছরে রপ্তানি আয় ১৬ হাজার ২০৪.৬৫ মিলিয়ন মার্কিন ডলার হতে বৃদ্ধি পেয়ে ২০১৬-১৭ অর্থ বছরে ৩৪ হাজার ৮৪৬.৮৪ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে পোশাক, কৃষি ও কৃষিজাত পণ্য, চামড়া ইঞ্জিনিয়ারিং প্রোডাক্ট, ওষুধ, হিমায়িত খাদ্য পণ্যসহ রপ্তানি তালিকার বিভিন্ন পণ্যের রপ্তানির প্রবৃদ্ধি হওয়ার পাশাপাশি লক্ষ্যমাত্রাও পূরণ হয়েছে।

৫ বছরে ওষুধ রপ্তানি দ্বিগুণ

গত ৫ বছরে ওষুধ রপ্তানি বেড়ে ৪ কোটি ডলার হয়েছে, যা প্রায় দ্বিগুণের কাছাকাছি। দেশের চাহিদার প্রায় শতভাগ উৎপাদন করে রপ্তানি আয়ে বিশাল অবদান রাখছে এই খাত। সম্প্রতি তুরস্ক, কুয়েত, শ্রীলঙ্কা, বেলারুশ, দক্ষিণ আফ্রিকা বাংলাদেশ থেকে ওষুধ আমদানির চুক্তি করেছে। চলতি অর্থবছরে খাতটি থেকে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০ কোটি ডলার। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওষুধকে ২০১৮ সালের 'বর্ষপণ্য' ঘোষণা এ সম্ভাবনাকে আরো বাড়িয়ে দিয়েছে বলে মনে করেন খাতসংশ্লিষ্টরা।  

২১ ফেব্রুয়ারি চালু হচ্ছে ফোরজি

চতুর্থ প্রজন্মের নেটওয়ার্ক (ফোরজি) চালু হচ্ছে ২১ ফেব্রুয়ারি। নতুন বছরে দেশবাসীর জন্য উপহার হতে যাচ্ছে ফোরজি। ফোরজি চালু হলে ব্যান্ডউইথের সক্ষমতা বাড়বে, মোবাইল ইন্টারনেটের গতিও বৃদ্ধি পাবে অনেকাংশে। একইসঙ্গে মোবাইল ফোনের সেবার মান অনেক ভালো হবে। সেবা তথা যোগাযোগভিত্তিক অ্যাপগুলো যেমন ভাইবার, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য অ্যাপে কথা আরও পরিষ্কার শোনা যাবে, ছবি হবে ঝকঝকে।

BANGLADESH AWAMI LEAGUE
23, Bangabandhu Avenue, Dhaka-1000. Bangladesh.

Join us on Facebook Follow us on Linkedin Follow us on G+ Follow us on Twitter
This email was sent by Bangladesh Awami League. Please note that this email account is not monitored. If you wish to stop receiving these emails, please click here to unsubscribe Bangladesh Awami League's update. To learn more about Bangladesh Awami League, click here.


Click Here to Unsubscribe