Joy Bangla Barta

Mar 15, 2018 | Issue 34

Joybangla Barta

৭ই মার্চের ভাষণ বিশ্বের সকল স্বাধীনতাপ্রিয় মানুষের প্রেরণার উৎসঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সোহরাওয়ার্দী উদ্যানে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত বিশাল সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এখন সমগ্র বাঙালি জাতি এর জন্য গর্বিত। এই ভাষণ ১৯৭৫ সালের পর মুছে ফেলার অপচেষ্টা করা হয়েছিলো, আমরা আমাদের সেই 'হারানো মানিক'ফিরে পেয়েছি। প্রধানমন্ত্রী আরও বলেন, আজকের বাংলাদেশ জাতির পিতার পদাংক অনুসরণ করে অর্থনৈতিক উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। আমরা মধ্যম আয়ের দেশ হিসেবে সারাবিশ্বে সম্মান পেতে যাচ্ছি। অতি শিগগিরই বাংলাদেশ এই সম্মান পাবে বলে উল্লেখ করে তিনি বলেন, আমরা কারো কাছে মাথানত করে চলবো না, বিশ্বসভায় মর্যাদার সাথে চলবো। জাতির পিতা আমাদের সেই শিক্ষাই দিয়ে গেছেন।

এলডিসি থেকে উন্নয়নশীল দেশের পথে বাংলাদেশ

সব শর্ত পূরণ করে নিম্ন-আয়ের দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশের তালিকায় নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশ। জাতিসংঘের দেওয়া নির্ধারিত শর্ত পূরণ করায় চলতি মাসেই বাংলাদেশ এই স্বীকৃতি পাচ্ছে। বাংলাদেশ ১৯৭৫ সালে জাতিসংঘে নিম্ন-আয়ের দেশ হিসেবে শ্রেণিভুক্ত হয়। এরপর ২০১৮ সালে নিম্ন-আয়ের দেশ থেকে নিম্ন-মধ্যম আয়ের দেশে উত্তরণের সুপারিশ পাওয়া ৩ টি দেশের মধ্যে একমাত্র বাংলাদেশই জাতিসংঘের নির্ধারিত লক্ষমাত্রার তিনটিতেই সাফল্য অর্জন করেছে।

বাংলাদেশ-সিংঙ্গাপুর অর্থনৈতিক সহযোগিতা জোরদারে ৪টি চুক্তি সই

বাংলাদেশ ও সিংঙ্গাপুরের মধ্যে অর্থনৈতিক অংশিদারিত্ব জোরদারের লক্ষ্যে দু'দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন ও সরকারি প্রতিষ্ঠানের মধ্যে ৪ টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বিনিয়োগ সহযোগিতায়, ব্যবসায়িক সম্পর্ক ও সহযোগিতা বৃদ্ধি, ডিজিটাল বাংলাদেশ ভিশন ২০২১ কার্যক্রম এবং এ সংক্রান্ত জাতীয় প্রকল্পগুলোর সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এসব সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ-সিংঙ্গাপুর ব্যবসায়ী ফোরাম ২০১৮ এর উদ্বোধনের পর এই চুক্তিগুলো স্বাক্ষরিত হয়।

শিশু বিকাশে ৩৪ কোটি ডলার দিচ্ছে ইউনিসেফ

বাংলাদেশে শিশুর বিকাশ ও উন্নয়নে ৪ বছর মেয়াদি একটি কর্মসূচি বাস্তবায়নে ৩৪ কোটি ডলার দিচ্ছে জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল - ইউনিসেফ। এই কর্মসূচির আওতায় শিশুর জন্মনিবন্ধন, শৈশবকালীন বিকাশ রুদ্ধ হওয়ার ঝুঁকি হ্রাসকরণ, সহিংসতা প্রতিরোধ, কিশোর-কিশোরীদের শিক্ষার সুযোগ সৃষ্টি, শিশু স্বাস্থ্য উন্নয়ন, অংশগ্রহণমূলক কার্যক্রম, বাল্যবিয়ে রোধ, শিশু অধিকারের পক্ষে জনসচেতনতা বৃদ্ধি ও সামাজিক সুরক্ষা কার্যক্রম গ্রহণ করা হবে।

খুলনায় ১০০ প্রকল্প উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুলনায় ৪৮টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ৫২টি ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। উদ্বোধন করা প্রকল্পের মধ্যে আছে শিশু পরিবার হোস্টেল ভবন, আইসিইউ ভবন, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, খুলনা রেলওয়ে স্টেশন, জেলা স্টেডিয়াম ইত্যাদি। যে সব উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো খুলনা-চুকনগর-সাতক্ষীরা সড়ক, নার্সেস ডরমেটরি, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, পুলিশ সুপারের কার্যালয়, মডেল মসজিদ, বিশেষায়িত হাসপাতাল ইত্যাদি।

দৃশ্যমান হলো পদ্মাসেতুর ৪৫০ মিটার

দ্রুত গতিতে এগিয়ে চলছে পদ্মাসেতুর কাজ। সেতুর ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর ৩য় স্প্যান ৭-সি বসানোর মাধ্যমে দৃশ্যমান হলো ৪৫০ মিটার কাঠামো। গত বছরের ৩০ সেপ্টেম্বর বসানো হয় প্রথম স্প্যানটি। এর প্রায় ৪ মাস পর চলতি বছরের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর পর ১১ মার্চ শরীয়তপুরের জাজিরা প্রান্তে তৃতীয় স্প্যানটি বসানো হলো। শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের যাত্রী ও পদ্মার পাড়ের মানুষ স্প্যান বসানোর দৃশ্য দেখে আনন্দিত হয়।

গ্যাস যাচ্ছে বরিশাল, খুলনা ও রংপুর

দেশের উত্তর ও দক্ষিণে গ্যাস সঞ্চালন ও বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণে ১০ হাজার ৮০০ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে। গ্যাস ভোলা থেকে বরিশাল হয়ে খুলনায় নেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য প্রায় ২ হাজার ৬০০ কোটি টাকার ২ টি গ্যাস পাইপলাইন স্থাপন করবে। অন্যদিকে রংপুর বিভাগে গ্যাস সরবরাহের জন্য সঞ্চালন ও বিতরণ নেটওয়ার্ক নির্মাণে প্রায় ১৮শ' কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে। এই প্রকল্পগুলো বাস্তবায়িত হলে রংপুর, বরিশাল ও খুলনায় শিল্পের বিকাশ হবে।

১৮ হাজার ৯০৫ মেগাওয়াট ক্ষমতার ৭৭টি বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নাধীন

দেশে বর্তমানে সরকারি ও বেসরকারি খাত মিলিয়ে ১৮ হাজার ৯০৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন ৭৭ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বিভিন্ন পর্যায়ে বাস্তবায়নাধীন রয়েছে। এসব বিদ্যুৎ কেন্দ্রের মধ্যে ১৩ হাজার ৮১৩ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন ৪৭টি বিদ্যুৎ কেন্দ্র ২০১৮ থেকে ২০২৪ সালের মধ্যে উৎপাদন শুরু করবে। '২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ'- এর অংশ হিসেবে সরকার সকল বিদ্যুৎ কেন্দ্রের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে কাজ করছে।

জাতীয় কৃষিনীতি ২০১৮ চূড়ান্ত করতে যাচ্ছে সরকার

দেশের খাদ্য উৎপাদন দ্বিগুণ করার প্রয়োজনে কৃষি ব্যবস্থাকে সময়োপযোগী করে তুলতে সরকার শিগগিরই জাতীয় কৃষিনীতি চূড়ান্ত করতে যাচ্ছে। নতুন জাতীয় কৃষিনীতিতে কৃষি গবেষণা প্রযুক্তি হস্তান্তর ও সম্প্রসারণ, খামার যান্ত্রিকীকরণ, জ্ঞান ও অভিজ্ঞতার উন্নয়ন, কৃষি পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা, আঞ্চলিক কৃষি, বিশেষ কৃষি, নিরাপদ খাদ্য, কৃষিপণ্য উৎপাদন ও বাজারজাতকরণ, নারী উদ্যোক্তা, কৃষিতে বিনিয়োগ, কৃষি সমবায় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অন্তর্ভুক্ত করা হয়েছে।

পাট ও পাট পণ্য রফতানিতে প্রবৃদ্ধি ১৭ দশমিক ৩৬ শতাংশ

বিশ্ববাজারে পাট ও পাটজাত পণ্যের রফতানি আয় প্রতিনিয়ত বেড়ে চলেছে। চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৭ মাসে (জুলাই-জানুয়ারি) পাট এবং পাটজাত পণ্য রফতানি থেকে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৬৬ কোটি ১৮ লাখ মার্কিন ডলার যা এ সময়ের কৌশলগত লক্ষ্যমাত্রার তুলনায় ১০ দশমিক শূন্য ৭ শতাংশ বেশি। একইসঙ্গে গত ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ের তুলনায় রফতানি আয় বেড়েছে ১৭ দশমিক ৩৬ শতাংশ।  

মুক্তিযোদ্ধাদের জন্য হবে ৮ হাজার ফ্ল্যাট

সারাদেশে উপজেলা পর্যায়ে অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ৮ হাজার ফ্ল্যাট নির্মাণ করবে সরকার। এ লক্ষ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ২ হাজার ২৭৩ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে। এর আওতায় মোট ৮ হাজার ফ্ল্যাট নির্মাণ করা হবে। চলতি বছর থেকে ২০২০ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের কাজ করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)।

'জয় বাংলা' কনসার্ট: তারুণ্যের উচ্ছলতায় মুখর ছিল আর্মি স্টেডিয়াম

পঞ্চাশ হাজার তরুণদের পদচারণায় মুখরিত হয়েছিল আর্মি স্টেডিয়ামে আয়োজিত জয় বাংলা কনসার্ট। পুরো আর্মি স্টেডিয়াম ছিল কানায় কানায় পূর্ণ। গানের সুরে নেচে গেয়ে বিকাল থেকে রাত পর্যন্ত আনন্দে মেতে ওঠেন তারা। কনসার্টে অংশ নেয় দেশের ব্যান্ডদল - আর্বোভাইরাস, শূন্য, ক্রিপটিক ফেট, নেমেসিস, লালন, চিরকূট ও আর্টসেল। প্রতিটি ব্যান্ডদলই মুক্তিযুদ্ধের সময়ের অনুপ্রেরণামূলক গানগুলো গেয়ে শোনায়। আর বড় পর্দায় দেখানো হয় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটির রঙিন অংশ।

BANGLADESH AWAMI LEAGUE
23, Bangabandhu Avenue, Dhaka-1000. Bangladesh.

Join us on Facebook Follow us on Linkedin Follow us on G+ Follow us on Twitter
This email was sent by Bangladesh Awami League. Please note that this email account is not monitored. If you wish to stop receiving these emails, please click here to unsubscribe Bangladesh Awami League's update. To learn more about Bangladesh Awami League, click here.


Click Here to Unsubscribe