Joy Bangla Barta

Apr 16, 2018 | Issue 36

Joybangla Barta

সোনার মানুষ হওয়ার দৃঢ় প্রত্যয়ে বাংলা নববর্ষ ১৪২৫ বরণ

একটি অসাম্প্রদায়িক উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে সোনার মানুষ হওয়ার দৃঢ় প্রত্যয়ে বাঙালি জাতি ১৪২৫ বাংলা নববর্ষকে বরণ করেছে। দেশ-বিদেশের সকল বাঙালিকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই নতুন বছর আমাদের জন্য শুভ ফল নিয়ে আসুক। প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে গান আর আপ্যায়নে উৎসবের আমেজে নতুন বছরকে বরণ করে নেয়া হয়। দেশের সকল বিভাগীয় শহর, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, উপজেলা শহর ও নদীবন্দর এবং গ্রাম এলাকায় মঙ্গল শোভাযাত্রা, মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে নববর্ষ বরণ-উৎসব হয়। শোভাযাত্রায় নানা রঙের সাজসজ্জার মধ্য দিয়ে বাঙালি ঐতিহ্য তুলে ধরা হয়।

বাংলাদেশ পারে, কেউ দাবায়ে রাখতে পারবে না: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ পারে এবং কেউ বাংলাদেশকে দাবায়ে রাখতে পারবে না। সংসদের ২০তম অধিবেশন শুরুর আগে সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় কমিটির পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হলে তিনি একথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, সকলেই এই অভিনন্দন পাওয়ার যোগ্য, বিশেষ করে এ অর্জন বাংলাদেশের জনগণের।

বিদ্যুৎ ও বীমা খাতের উন্নয়নে ৪১২০ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক

বিদ্যুৎ সঞ্চালন ও বীমা খাতের উন্নয়নে আলাদা দুটি প্রকল্পে বাংলাদেশকে ৫১ কোটি ৫০ লাখ ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। দেশের পূর্বাঞ্চলীয় বিদ্যুৎ সঞ্চালন নেটওয়ার্ক সম্প্রসারণ ও শক্তিশালীকরণ প্রকল্পে বিশ্বব্যাংক ঋণ দেবে ৪৫ কোটি ডলার। আর বাংলাদেশের বীমা খাত উন্নয়ন প্রকল্পে সাড়ে ৬ কোটি ডলার ঋণ দেবে সংস্থাটি। বীমা খাত উন্নয়ন সংক্রান্ত প্রকল্পটি বাস্তবায়িত হলে বীমা খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সক্ষমতা বাড়বে, বীমার আওতাও বাড়বে।

১৬ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি ১৫ হাজার ৬৮৩ কোটি টাকা ব্যয়ে মোট ১৬টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ সঞ্চালনের জন্য ৬৬৯ কিলোমিটার দীর্ঘ লাইন স্থাপন করছে সরকার। এছাড়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এলাকায় পৌঁছাতে নতুন রেলপথ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। বিদ্যুৎকেন্দ্র নির্মাণকে কেন্দ্র করে নেওয়া এই দু’টি প্রকল্প বাস্তবায়নে ১১ হাজার ৩১৭ কোটি টাকা ব্যয় করবে সরকার।

৪টি সড়ক উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুমিল্লায় ৪টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেছেন। প্রকল্পগুলো হচ্ছে- কোম্পানীগঞ্জ-মুরাদনগর- হোমনা মহাসড়ক ও গৌরীপুর-হোমনা সেতু, কুমিল্লা শহরের শাসনগাছা রেলওয়ে ওভারপাস এবং কুমিল্লার পদুয়ার বাজার রেলওয়ে ওভারপাস। একইসঙ্গে ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে ফোর-লেন প্রকল্পের শেষ অংশ হিসেবে ৩০ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে চার-লেনবিশিষ্ট কুমিল্লার পদুয়ার বাজার রেলওয়ে ওভারপাস উদ্বোধন করা হয়।

মার্চে রেমিটেন্স বেড়েছে ২০ শতাংশ

বিগত মার্চ মাসে প্রবাসীরা ১৩০ কোটি ৪ লাখ ডলারেরও বেশি রেমিটেন্স পাঠিয়েছেন। যা গত বছরের একই সময়ের চেয়ে প্রায় ২০ শতাংশ বেশি। বাংলাদেশ ব্যাংকের নানামুখী উদ্যোগের কারণে গত বছরের অক্টোবর মাস থেকে রেমিটেন্স প্রবাহ ইতিবাচক ধারায় ফেরে। চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ১৭ শতাংশ বেশি রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসীরা। এসময় প্রবাসীরা দেশে পাঠিয়েছেন ১ হাজার ৭৬ কোটি ১৩ লাখ ডলার।

গ্রাম উন্নয়ন সমিতির মাধ্যমে সহায়তা পাচ্ছে দরিদ্র মানুষ

একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় ৭০ হাজার ১৪৭টি গ্রাম উন্নয়ন সমিতি থেকে দেশব্যাপী প্রায় ৩৩ লাখ ৭১ হাজার ৪৮৭ হতদরিদ্র পরিবার সরাসরি উপকৃত হচ্ছে। ফান্ড মোবালাইজেশন ও ফার্মিংয়ের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সরকার এ প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটি দরিদ্র মানুষকে আত্মনির্ভরশীল করতে মুখ্য ভূমিকা পালন করছে। এ প্রকল্পে ১ কোটি ৬৯ লাখেরও বেশি দরিদ্র ও হতদরিদ্র মানুষ উপকৃত হচ্ছে।

আশ্রয়ণ প্রকল্পে নতুন করে বরাদ্দ ৯৯২ কোটি টাকা

গৃহহীন পরিবারকে পুনর্বাসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ১৯৯৭ সালে 'আশ্রয়ণ' নামে একটি প্রকল্প নেওয়া হয়। সরকারের অর্থায়নে ১৯৯৭ সাল থেকে এ পর্যন্ত তিন ধাপে (১৯৯৭-২০০২, ২০০২-২০১০ এবং ২০১০-২০১৭) প্রকল্পগুলো বাস্তবায়ন করা হয়। এ প্রকল্পের মাধ্যমে এক লাখ ৬০ হাজার পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। এবার আশ্রয়ণ-২ প্রকল্প দ্রুত বাস্তবায়নের জন্য অতিরিক্ত ৯২২ কোটি ৫০ লাখ টাকা দিয়েছে সরকার। এর ফলে চলতি ২০১৭-১৮ অর্থবছরে এ প্রকল্পে মোট বরাদ্দ দাঁড়াল ১ হাজার ২১৪ কোটি ৫০ লাখ টাকা।

মুক্তিযোদ্ধা ভাতার আওতা বাড়ছে

মুক্তিযুদ্ধের সময় সামরিক বাহিনী, পুলিশ, আনসারসহ বিভিন্ন বাহিনীতে কর্মরত সদস্যদের মুক্তিযোদ্ধা ভাতার আওতায় আনা হচ্ছে। এ লক্ষ্যে 'মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট আইন ২০১৮' -এর খসড়া চূড়ান্ত করেছে সরকার। মুক্তিযোদ্ধা, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ভাতা সুবিধার আওতা বাড়ছে। তাদের অবর্তমানে পরিবারের সব সদস্য সুবিধা ভোগ করবেন। সব মিলিয়ে সোয়া ২ লাখের বেশি মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা কল্যাণ সুবিধা পাবেন।

রোজায় ৭ হাজার টন পণ্য বিক্রি করবে টিসিবি

রোজায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং স্বল্প আয়ের মানুষদের ন্যায্যমূল্যে পণ্য সরবরাহ করবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। মসুর ডাল, চিনি, তেল, খেজুর ও ছোলা - এই ৫টি পণ্য ন্যায্যমূল্যে বিক্রি করবে টিসিবি। এসব পণ্য সারা দেশে টিসিবির নির্ধারিত বিক্রয়কেন্দ্র, ডিলার ও খোলাবাজারে ট্রাকসেলে পাওয়া যাবে। এ বছর রোজায় ১৮৭টি ট্রাকসেলের ব্যবস্থা থাকবে। এর মধ্যে রাজধানীতে ৩৫টি, চট্টগ্রামে ১০টি, অন্যান্য বিভাগীয় শহরে ৫টি এবং প্রতিটি জেলায় ২টি করে ট্রাকসেল থাকবে।  

অনুষ্ঠিত হলো বিপিও সামিট

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের যৌথ উদ্যোগে ঢাকার দুই দিনব্যাপী ‘বিপিও সামিট ১৮’র উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ। সামিটে দেশি-বিদেশি তথ্যপ্রযুক্তিবিদ, নীতিনির্ধারক, গবেষক এবং বিপিও খাতের সঙ্গে জড়িতরা অংশ নেন। এবারের আয়োজনে দেশের আউটসোসিং খাতকে আরও কিভাবে ভালো করা যায় সে বিষয়ে বিশ্বকে জানানো এবং সরকারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরা হয়।

ঢাকায় হচ্ছে ‘জয়িতা টাওয়ার’

প্রত্যন্ত অঞ্চলের নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বিপণনের জন্য রাজধানীর ধানমন্ডিতে নির্মাণ করা হচ্ছে জয়িতা টাওয়ার। দেশের নারী উদ্যোক্তা উন্নয়নে বিকাশ সাধনের উদ্দেশ্যে ১৪৫ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে প্রয়োজনীয় ভৌত অবকাঠামোগত সুবিধাসহ ১২-তলাবিশিষ্ট এই টাওয়ার নির্মাণ করছে সরকার। বরাদ্দের পুরো অর্থই সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে। প্রকল্পটি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের আওতায় জয়িতা ফাউন্ডেশন ও গণপূর্ত অধিদফতর বাস্তবায়ন করবে।

BANGLADESH AWAMI LEAGUE
23, Bangabandhu Avenue, Dhaka-1000. Bangladesh.

Join us on Facebook Follow us on Linkedin Follow us on G+ Follow us on Twitter
This email was sent by Bangladesh Awami League. Please note that this email account is not monitored. If you wish to stop receiving these emails, please click here to unsubscribe Bangladesh Awami League's update. To learn more about Bangladesh Awami League, click here.


Click Here to Unsubscribe