Joy Bangla Barta

June 20, 2018 | Issue 39

Joybangla Barta

বাংলাদেশের গণতন্ত্র এখন শক্ত ভিতের ওপর প্রতিষ্ঠিতঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবনে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দের সম্মানে এই ইফতার মাহফিলে বলেছেন, বাংলাদেশের গণতন্ত্র এখন শক্ত ভিতের ওপর প্রতিষ্ঠিত। তিনি বলেন, ‘আমরা সকল ক্ষেত্রেই এখন এগিয়ে গিয়েছি এবং আমাদের গণতন্ত্রও অর্থনীতিও এখন যথেষ্ট শক্তিশালী।’ সাফল্যের এই ধারাবাহিকতা বজায় রাখতে এ সময় তিনি সকলের সহযোগিতা কামনা করেন । ইফতারের আগে দেশ-জাতি এবং সমগ্র মুসলিম উম্মাহ’র শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

জি-৭ আউটরিচ অধিবেশনে যোগদান করলেন প্রধানমন্ত্রী

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ অধিবেশনের বিভিন্ন সেশনে যোগ দেন এবং জলবায়ু পরিবর্তন, বাণিজ্য, বৈশ্বিক সন্ত্রাস ও মিয়ানমারের রোহিঙ্গা জাতিগত নিধনসহ সমসাময়িক বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন। প্রধানমন্ত্রী কয়েক বছর ধরে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি এবং গণতন্ত্র, সুশাসন, দারিদ্র্য বিমোচন ও নারীর ক্ষমতায়নের বিষয়গুলোও তুলে ধরেন।

ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আল্লাহ রাব্বুল আলামিনের নিকট প্রিয় মাতৃভূমি বাংলাদেশ ও মুসলিম উম্মাহর উত্তরোত্তর উন্নতি, সমৃদ্ধি ও অব্যাহত শান্তি কামনা করেছেন। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীসহ বিশ্বের সকল মুসলমানকে আন্তরিক শুভেচ্ছা ও ঈদ মোবারক জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘মুসলিম জাহানের প্রধান ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর উপলক্ষে আমি দেশবাসী ও বিশ্বের সকল মুসলমানকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা ও ঈদ মোবারক।’

প্রাথমিক শিক্ষার উন্নয়নে ৭শ’ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

বাংলাদেশে প্রাথমিক শিক্ষার উন্নয়নে বিশ্বব্যাংক ৭শ’ মিলিয়ন ডলার দিবে। এই অর্থ সরকারের চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী বাস্তবায়নে সহায়ক হবে। এই কর্মসূচী বিদ্যালয়ের বাইরের ১০ লাখ শিশুকে জাতীয় কারিকুলাম অনুসরনকারি শিক্ষা কেন্দ্রে নিয়ে আসবে এবং আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে। কর্মসূচীর আওতায় ৯৫ হাজার শ্রেণীকক্ষ, শিক্ষক কক্ষ এবং মাল্টিপারপস রুম নির্মাণ করা হবে।

৬ প্রকল্পে জাপানের সঙ্গে ১৮০ কোটি ডলারের চুক্তি

মাতারবাড়ি বন্দর উন্নয়ন ও যমুনা রেলসেতু নির্মাণসহ ছয়টি বড় প্রকল্পে অর্থায়নের জন্য জাপানের সঙ্গে প্রায় ১৮০ কোটি ডলারের ঋণচুক্তি করেছে বাংলাদেশ। বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী জাপানের সঙ্গে একক প্যাকেজে এটাই সবচেয়ে বড় ঋণচুক্তি। বাকি প্রকল্পের মধ্যে রয়েছে- ঢাকা মাস র‍্যাপিড ট্রানজিটের আলাদা দুটি লাইন নির্মাণ, মাতারবাড়ি আলট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ এবং স্বাস্থ্যসেবা জোরদার।

মেট্রোরেলের শেষ প্যাকেজের জন্য ৪,৯৩০ কোটি টাকার চুক্তি

মেট্রোরেল রুট নির্মাণে এমআরটি লাইন-৬ এর আওতাধীন সর্বশেষ প্যাকেজ বাস্তবায়নে ৪,৯৩০ কোটি টাকার চুক্তি সই হয়েছে। এই প্রকল্প ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল সিস্টেম সরবরাহ ও নির্মাণ কাজের সহযোগিতা করবে। এর আওতায় চলন্ত সিঁড়ি, রেলওয়ে ট্র্যাক ও স্বয়ংক্রিয় ভাড়া আদায় ব্যবস্থাপনা, বৈদ্যুতিক সাব-স্টেশন ও ট্রেনের বিদ্যুৎ সরবরাহ, টেলিকমিউনেশন সিস্টেম, প্লাটফর্ম স্ক্রিন ডোর স্থাপন, স্টেশন ও ড্রপ এলাকায় লিফট ও চলন্ত সিড়ির কাজ হবে।

নির্দিষ্ট সময়ের আগেই চালু হচ্ছে দেশের প্রথম এক্সপ্রেসওয়ে

নির্দিষ্ট সময়ের আগেই দেশবাসী পেতে যাচ্ছে ৫৫ কিলোমিটার দীর্ঘ এক্সপ্রেসওয়ে (উড়াল সড়ক)। চলতি বছরের সেপ্টেম্বর মাসেই দেশের প্রথম এক্সপ্রেসওয়ের উদ্বোধন করবে সরকার। ঢাকার জুরাইন থেকে মাওয়া এবং শরীয়তপুরের পাচ্চর থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত এক্সপ্রেসওয়ে খুলে দেওয়া হবে। এটি হবে এশিয়ান হাইওয়ের করিডোর-১ এর অংশ। এক্সপ্রেসওয়েটি ২০১৯ সালের এপ্রিলে মাসে খুলে দেওয়ার সময় নির্ধারণ করা হয়েছিলো। তবে ২০১৮ সালের সেপ্টম্বর মাসেই এটা খুলে দেওয়া হচ্ছে।

আনুষ্ঠানিক উদ্বোধন হল ‘শেখ হাসিনা ধরলা সেতু’

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় ধরলা নদীর ওপর নির্মিত ‘শেখ হাসিনা ধরলা সেতু’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সেতুর ফলে কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলার জনগণ, বিশেষ করে কুড়িগ্রামের ফুলবাড়ী, নাগেশ্বরী ও ভুরুঙ্গামারী উপজেলার মানুষ বেশি উপকৃত হবেন। বিভাগীয় শহর রংপুরসহ দেশের উত্তর-পশ্চিমের এই অঞ্চলের মানুষের অন্য অঞ্চলের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা অনেক সহজ হবে।

বাজেটের ১৪ শতাংশ সামাজিক নিরাপত্তায়

আগামী অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর বরাদ্দ বেড়েছে। টাকার অঙ্কে এবং বাজেট ও জিডিপির অংশ হিসেবে এ খাতে বরাদ্দ চলতি ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় বেড়েছে। দারিদ্র্য ও অসমতা কমানোর ক্ষেত্রে নিয়মিত অর্থনৈতিক কর্মকাণ্ডের বাইরে সামাজিক সুরক্ষা কার্যক্রম সরকারের অন্যতম হাতিয়ার। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার আলোকে অতিদরিদ্র, প্রান্তিক জনগোষ্ঠী ও সমাজের সর্বাধিক ঝুঁকিগ্রস্ত অংশের দিকে লক্ষ্য রেখে প্রতিবছর মূল কর্মসূচিগুলোর আওতা ও পরিধি সম্প্র্রসারণ করা হচ্ছে।

জেলেদের প্রণোদনায় সরকারি নীতিমালা চূড়ান্ত

মাছ ধরতে গিয়ে প্রাকৃতিক দুর্যোগ ছাড়াও জলদস্যু এবং হিংস্র প্রাণীর আক্রমণে নিহত অথবা স্থায়ীভাবে অক্ষম জেলে ও তার পরিবারের জন্য প্রণোদনার প্রস্তাব করে একটি নীতিমালা চূড়ান্ত করেছে সরকার। এই নীতিমালা ‘সমগ্র বাংলাদেশে মৎস্য আহরণকালে নিহত বা নিখোঁজ জেলে পরিবার বা স্থায়ীভাবে অক্ষম জেলেদের জন্য’ প্রয়োজ্য হবে। জেলেদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে ২০১২-১৩ হতে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত নিহত জেলে পরিবারকে সরকারি অনুদান দেওয়া হয়েছিল।  

রফতানি আয় বেড়েছে ৬ দশমিক ৬৬ শতাংশ

২০১৭-১৮ অর্থবছরের ১১ মাসে ৩ হাজার ৩৭২ কোটি ৮৮ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। এই আয় আগের অর্থবছরের চেয়ে ৬ দশমিক ৬৬ শতাংশ বেশি। আগের অর্থবছরের প্রথম ১১ মাসে ৩ হাজার ১৬২ কোটি ২৮ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছিল। এবার ১১ মাসে ২ হাজার ৮১২ কোটি ৮৫ লাখ মার্কিন ডলারের পোশাক রফতানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৯ দশমিক ৭৭ শতাংশ বেশি। পোশাক ছাড়াও পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, কৃষিজাত পণ্য রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে।

এক বছর রেকর্ড সংখ্যক ১০,০৮৫২৫ জন কর্মী প্রেরণ

গত বছর ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মী প্রেরণ করে দেশ বৈদেশিক কর্মসংস্থানের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড স্থাপন করেছে। বর্তমান সরকারের শ্রম কূটনৈতিক প্রচেষ্টার ফলে মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশেই বাংলাদেশি কর্মী গমন করেছে। বাংলাদেশ থেকে বর্তমানে বিশ্বের ১৬৫টি দেশে কর্মী পাঠানো হচ্ছে। বিভিন্ন দেশের শ্রমবাজারে শ্রমিক প্রেরণের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ৫২টি শ্রমবাজার গবেষণার কার্যক্রম চলমান রয়েছে।

ডিজিটাল হচ্ছে ৩ সিটি কর্পোরেশনের ভূমি ব্যবস্থাপনা

বর্তমান সরকার ভূমি ব্যবস্থাপনাকে ডিজিটাল করার উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে এবার নারায়ণগঞ্জ, রাজশাহী ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অধীন ভূমি ব্যবস্থাপনাকে ডিজিটাইজড করা হবে। পাশাপাশি মানিকগঞ্জ পৌরসভা ও ঢাকা জেলার ধামরাই উপজেলা এবং কুষ্টিয়া সদর উপজেলাতেও ভূমির ‘ডিজিটাল ব্যবস্থাপনা’নিশ্চিত করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভূমি ব্যবস্থাপনায় স্বচ্ছতা, জবাবদিহিতা ও গতিশীলতা বাড়ানো সম্ভব হবে।

BANGLADESH AWAMI LEAGUE
23, Bangabandhu Avenue, Dhaka-1000. Bangladesh.

Join us on Facebook Follow us on Linkedin Follow us on G+ Follow us on Twitter
This email was sent by Bangladesh Awami League. Please note that this email account is not monitored. If you wish to stop receiving these emails, please click here to unsubscribe Bangladesh Awami League's update. To learn more about Bangladesh Awami League, click here.


Click Here to Unsubscribe