Joy Bangla Barta

Nov 01, 2018 | Issue 49

Joybangla Barta

আরো এক মেয়াদে দেশ সেবার সুযোগ দিন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় আরো এক মেয়াদে দেশ সেবার সুযোগ দিতে নৌকায় ভোট দেয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, ‘আমি আপনাদের কাছে ওয়াদা চাই যে, যাকেই নৌকা মার্কা দিয়ে পাঠাব তাকেই আপনারা ভোট দিয়ে জয়যুক্ত করে আপনাদের সেবা করার সুযোগ দেবেন।’ তিনি বলেন. ‘আমি আমার জীবনকে উৎসর্গ করেছি বাংলার মানুষের জন্য। বাংলার মানুষের ভাগ্য পরিবর্তন করা, তাঁদের সুখী সমৃদ্ধ জীবন নিশ্চিত করা, তাঁদের উন্নত জীবন দেওয়াই আমাদের লক্ষ্য।’

মৎস্য উৎপাদন বৃদ্ধিতে ২৪ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক বাংলাদেশকে সামুদ্রিক ও উপকূলীয় এলাকায় চিংড়ি, তলদেশীয় ও ভাসমান প্রজাতির মৎস্য উৎপাদন এবং ব্যবস্থাপনার উন্নয়নে ২৪ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে। এ বিষয়ে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে একটি ঋণ চুক্তি সই হয়েছে। চুক্তির আওতায় ‘সাসটেইনএবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ’ প্রকল্প বাস্তবায়ন হলে সামুদ্রিক অর্থনৈতিক অঞ্চলে মৎস্য জরিপ পরিচালনার মাধ্যমে মৎস্য মজুদ নিরূপণ জোরদার করা সম্ভব হবে।

দুই প্রকল্পে ৫ হাজার কোটি টাকা দেবে এডিবি

বাংলাদেশের শিক্ষা ও স্বাস্থ্য খাতের দুটি উন্নয়ন প্রকল্পে ৬১ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক –এডিবি। বর্তমান বিনিময় হার অনুযায়ী (১ ডলার সমান ৮৩ টাকা ৮৩ পয়সা) বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৫ হাজার ১১৪ কোটি টাকা। শিক্ষা খাতের প্রকল্পটিতে প্রাথমিক শিক্ষার উন্নয়নে ব্যয় করা হবে ৫০ কোটি ডলার। চলমান চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্পে এ অর্থ খরচ হবে। স্বাস্থ্য খাতের আরবান প্রাইমারি হেল্থ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্পে ১১ কোটি ডলার ব্যয় করা হবে।

বিশ্ব অর্থনীতিতে প্রভাবশালী হয়ে উঠছে বাংলাদেশ

ভবিষ্যৎ বৈশ্বিক অর্থনীতি নিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক ব্লুমবার্গের এক বিশ্নেষণে মতে পাঁচ বছরের মধ্যে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধিতে প্রভাবশালী ২০ দেশের তালিকায় উঠে আসছে বাংলাদেশ। ২০২২-২৩ সালে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে যেসব দেশ গুরুত্বপূর্ণ অবদান রাখবে তার মধ্যে বাংলাদেশ থাকবে। ওই সময় বৈশ্বিক জিডিপির প্রবৃদ্ধিতে অবদান রাখবে এমন শীর্ষ ২০ দেশের তালিকায় ঢুকবে বাংলাদেশ। বাংলাদেশের অর্থনীতি সেখানে ১শ' ভাগের ১ ভাগ অবদান রাখবে।

রোহিঙ্গাদের সহায়তায় মাল্টিসেক্টরসহ ২৪ প্রকল্পের অনুমোদন

‘জরুরীভিত্তিতে রোহিঙ্গা সংকট মোকাবেলায় মাল্টি-সেক্টর’ প্রকল্পসহ ২৪টি উন্নয়ন প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ২৪ হাজার ৭৪০ কোটি ৬৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ১৯ হাজার ৩৬১ কোটি ৯৬ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব অর্থায়ন ৩০৬ কোটি ৪ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য হিসেবে বৈদেশিক সহায়তা পাওয়া যাবে ৫ হাজার ৭২ কোটি ৬৬ লাখ টাকা।

পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রর আবাসন প্রকল্প উদ্বোধন

পটুয়াখালীর পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রর আবাসন প্রকল্প ‘স্বপ্নের ঠিকানা’ উদ্বোধন হইয়েছে। সেসময় ১৩০ পরিবারের হাতে ‘স্বপ্নের ঠিকানা’য় চাবি তুলে দেওয়া হয়। উন্নয়ন প্রকল্পর জন্য ঘর বাড়ি থেকে উচ্ছেদ হওয়া মানুষজনকে আবারও ঘর-বাড়ি ফিরিয়ে দেওয়া হল। আবাসন প্রকল্পটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর পটুয়াখালির কলাপাড়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে গিয়ে ক্ষতিগ্রস্ত এসব পরিবারের সদস্যদের হাতে ঘরের চাবি তুলে দেন প্রধানমন্ত্রী।

কৃষি প্রণোদনা পাচ্ছেন ১৮ হাজার কৃষক

সিলেট অঞ্চলের ১৮ হাজার ৪৮০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে কৃষি উপকরণ প্রণোদনার আওতায় নিয়ে এসেছে কৃষি বিভাগ। তাদের মাঝে প্রায় ১ কোটি ৮৪ লাখ টাকা মূল্যের কৃষি উপকরণ বিতরণ করা হবে। এ লক্ষ্যে উপজেলা কৃষি অফিসের মাধ্যমে একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০১৮-১৯ অর্থবছরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সহায়তা প্রদানের লক্ষ্যে কৃষি উপকরণ বিতরণের উদ্যোগ নিয়েছে কৃষি মন্ত্রণালয়।

ইন্টারনেট বিস্তারে চীনা কোম্পানির সঙ্গে চুক্তি

প্রত্যন্ত অঞ্চলসহ সব এলাকায় দ্রুত গতির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌঁছে দিতে চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল গ্রুপের (সিআরআইজি) সঙ্গে চুক্তি করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) অধিদপ্তর। প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের সর্বত্র একই দামে ইন্টারনেট সেবা পাওয়া যাবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে সাড়ে ৩৫ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। এছাড়াও দেশের ৫৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে জ্ঞান চর্চা ও গবেষণার জন্য উচ্চপ্রযুক্তির ল্যাব ও প্রযুক্তিসুবিধা স্থাপন করা হবে।

শিল্পঋণ বিতরণ বেড়েছে ১৫ শতাংশ

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ করা পরিসংখ্যাণ থেকে জানা গেছে জুলাই-জুন সময়ে দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ৩ লাখ ৪৬ হাজার ৩৯৭ কোটি টাকার শিল্পঋণ বিতরণ করেছে। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এই ঋণ ১৫.২১ শতাংশ বেশি। আবার আগের বিতরণ করা ঋণের মধ্যে থেকে আদায় বেড়েছে ১৪ দশমিক ৯৬ শতাংশ। খেলাপি ঋণের ব্যাপারে বাংলাদেশ ব্যাংক তাদের কঠোর নজরদারি চালিয়ে যাচ্ছে।

বৃহত্তম বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের যাত্রা শুরু

বিশ্বের সর্ববৃহত্ ‘শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট’র যাত্রা শুরু হয়েছে। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল সংলগ্ন চাঁনখারপুলে নির্মিত এটি পৃথিবীর সবচেয়ে বড় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট। সরকারি খরচে বিনামূল্যে চিকিত্সা সেবা পাওয়ার জন্য বিশ্বের কোথাও এমন বার্ন ইনস্টিটিউট নেই, এটিই প্রথম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮ তলাবিশিষ্ট এই ইনস্টিটিউটের উদ্বোধন করেন। অত্যাধুনিক এই ইনস্টিটিউট থেকে পোড়া রোগীরা বিশ্বমানের সেবা পাবেন।

BANGLADESH AWAMI LEAGUE
23, Bangabandhu Avenue, Dhaka-1000. Bangladesh.

Join us on Facebook Follow us on Linkedin Follow us on G+ Follow us on Twitter
This email was sent by Bangladesh Awami League. Please note that this email account is not monitored. If you wish to stop receiving these emails, please click here to unsubscribe Bangladesh Awami League's update. To learn more about Bangladesh Awami League, click here.


Click Here to Unsubscribe