Joy Bangla Barta

Oct 20, 2019 | Issue 66

Joybangla Barta

বাংলাদেশ চ্যালেঞ্জকে সুযোগে পরিণত করতে জানে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশ কীভাবে ‘উন্নয়নের বিস্ময়’ হয়ে উঠল সেই গল্প তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চ্যালেঞ্জকে কীভাবে সুযোগে পরিণত করতে হয়, তা বাংলাদেশ জানে। ‘ইন্ডিয়া ইকোনমিক সামিট’ উপলক্ষে বিশ্ব অর্থনৈতিক ফোরামের ওয়েবসাইটে প্রকাশিত এক নিবন্ধে বাংলাদেশের প্রধানমন্ত্রীর এমন বক্তব্য আসে। ‘বাংলাদেশ ইজ বুমিং- অ্যান্ড হেয়ার ইজ হোয়াই’ শিরোনামে ওই নিবন্ধের শুরুতেই প্রধানমন্ত্রী লিখেছেন, “অনেকেই বাংলাদেশকে মধ্যম আয়ের ও সচ্ছল তিন কোটি মানুষের ‘বাজার’ ও ‘উন্নয়নের বিস্ময়’ হিসেবে দেখলেও তার বিচারে এ দেশের মানুষের মূল শক্তির জায়গাটি হল সামাজিক মূল্যবোধ ও বাংলাদেশের চেতনায় তাদের আস্থা। সেইসঙ্গে সমৃদ্ধির জন্য মানুষের আকাঙ্ক্ষা, তাদের সহনশীলতা এবং নেতৃত্বের প্রতি তাদের অবিচল আস্থাও আমাদের শক্তি।”

বাংলাদেশে জিডিপির প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ৮ শতাংশ: আইএমএফ

বিশ্বব্যাপী আর্থিক মন্দার প্রভাবে বেশিরভাগ দেশে প্রবৃদ্ধি অর্জন কমলেও ব্যতিক্রম বাংলাদেশ। অর্থবছর ২০১৯-২০ শেষে বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ৮ শতাংশ, যা হতে যাচ্ছে বিশ্বের মধ্যে সর্বোচ্চ। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের বার্ষিক সভায় প্রকাশিত ওয়ার্ল্ড ইকনোমিক আউটলুকে এ আভাস দিয়েছে আইএমএফ। বিশ্বঅর্থনীতি অস্থিতিশীলতার মধ্য দিয়ে সময় পার করলেও বাংলাদেশ এতে ভালো করছে। এর অন্যতম কারণ হিসেবে বলা হয়েছে, অভ্যন্তরীণ চাহিদা ও উৎপাদন বৃদ্ধি, সেই সঙ্গে রেমিট্যান্সের উচ্চ প্রবৃদ্ধি ও শ্রমশক্তি।

বৈশ্বিক ক্ষুধা সূচকে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

বাংলাদেশ বৈশ্বিক ক্ষুধা সূচকে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে। গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই) ২০১৯ এর সূচকে বাংলাদেশ ২৫.৮ স্কোর পেয়ে ১১৭টি দেশের মধ্যে ৮৮তম স্থানে রয়েছে। পাকিস্তান ২৮.৫ স্কোর পেয়ে ৯৪তম এবং ভারত ৩০.৩ স্কোর পেয়ে ১০২ তম স্থানে রয়েছে। সমীক্ষায় দেখা গেছে, বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ার সাথে সাথে পরিবার ভিত্তিক সম্পদ বেড়েছে, মৃত্যু হার কমার পেছনে স্বাস্থ্য, সেনিটেশন এবং জনসংখ্যা ভূমিকা রেখেছে।

মানসিক স্বাস্থ্য সুরক্ষায় সফলতার জন্য বিশ্বব্যাপী প্রশংসিত বাংলাদেশ

সম্প্রতি নেদারল্যান্ডসের অ্যামস্টারডামে অনুষ্ঠিত ‘মেন্টাল হেলথ অ্যান্ড সাইকোসোশ্যাল সাপোর্ট ইন ক্রাইসিস সিচুয়েশন’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধিরা মানসিক স্বাস্থ্য সুরক্ষায় সফলতা অর্জন করায় বাংলাদেশের প্রশংসা করেন। অতীতে মানসিক স্বাস্থ্যের মতো গুরুত্বপূর্ণ বিষয়ের প্রতি যথাযথ গুরুত্ব দেয়া না হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার এ সমস্যার প্রতিকারে দেশের সকল মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও কলেজে পূর্ণাঙ্গভাবে এবং জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে সীমিত পরিসরে এ সংক্রান্ত চিকিৎসা সেবা চালু করেছে।

ঢাকা ও খুলনা নগরীর উন্নয়নে এডিবি’র সঙ্গে ১৫ কোটি মার্কিন ডলারের চুক্তি

দ্রুত বর্ধনশীল ঢাকা ও খুলন নগর এলাকার উন্নয়নে সড়ক ও ড্রেনের মতো অবকাঠামো নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকারের মধ্যে ১৫ কোটি মার্কিন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রকল্পটি প্রবৃদ্ধিকে বেগবান করার পাশাপাশি জীবনযাত্রার মান উন্নয়ন ঘটাবে। এর ফলে রাস্তাঘাটে যান চলাচল ব্যবস্থার উন্নয়ন হবে, বন্যা ও জলাবদ্ধতা রোধ এবং বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত হবে। প্রকল্পটির আওতায় ঢাকা নগরীতে ৩শ’ কিলোমিটার সড়ক ও ঢাকার আশপাশের ৩০ কিলোমিটার ড্রেন সংস্কার এবং খুলনা নগরীর আশপাশে ১২০ কিলোমিটার সড়ক ও ড্রেন সংস্কার করা হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে বেসরকারি টিভি চ্যানেলসমূহের বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপের ম্যাচ সরাসরি সম্প্রচারের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়। এর আগে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার করতে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন ও পরীক্ষা-নিরীক্ষার কাজ সম্পন্ন করে দেশি চ্যানেলগুলো। স্যাটেলাইটটি ব্যবহারের ফলে বছরে আয় হবে প্রায় ১০০ কোটি টাকা। আয় বাড়াতে ফিলিপাইন, নেপালসহ কাভারেজ পায় এমন দেশগুলোকে বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহারে আগ্রহী করার উদ্যোগ নেয়া হচ্ছে।

আরও দুটি মেট্রোরেল প্রকল্প একনেকে অনুমোদন

রাজধানীর যানজট নিরসনে ৯৩ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে মেট্রোরেলের নতুন দু’টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক। মেট্রোরেলের দুই প্রকল্পে মোট ব্যয়ের ২৫ হাজার ২৩২ কোটি ৬০ লাখ টাকা আসবে রাষ্ট্রীয় কোষাগার থেকে এবং বাকি ৬৮ হাজার ৫৬৭ কোটি ৩২ লাখ টাকার যোগান দেবে জাপান আন্তর্জাতিক কোঅপারেশন এজেন্সি (জাইকা)। ঢাকা ম্যাস ট্রানজিট সংস্থা লিমিটেড দু’টি প্রকল্পই বাস্তবায়ন করবে।

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন

কুড়িগ্রামের মানুষের দীর্ঘদিনের দাবি ছিল ঢাকার সঙ্গে সরাসরি ট্রেনের ব্যবস্থা করার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের দাবিতে সায় দিয়েছিলেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেন সার্ভিস উদ্বোধন করে সেই দাবি পূরণ করলেন প্রধানমন্ত্রী। ইন্দোনেশিয়া থেকে আমদানি করা এই ট্রেন ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ নামে চলাচল করবে। এতে ৬২৬টি আসন রয়েছে। আর ঢাকা থেকে কুড়িগ্রাম ফেরার সময় এতে ৫৯৬টি আসন থাকবে। এর মধ্যে শোভন চেয়ার ৫১০ টাকা, এসি চেয়ার ৯৭২ টাকা এবং এসি বাথ ১৭৫০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

ভাসমান সৌরবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু

মোংলা পোর্ট পৌরসভায় নির্মিত হচ্ছে দেশের প্রথম ১৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ভাসমান সৌরবিদ্যুৎ কেন্দ্র। চুক্তির নির্ধারিত সময়ের দু'মাস আগেই এ প্রকল্পের প্রথম ধাপে ২৫ কোটি টাকা ব্যয়ে সোলার প্লান্ট থেকে প্রাথমিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। এ কেন্দ্র থেকে উৎপাদিত দুই মেগাওয়াট বিদ্যুৎ পরীক্ষামূলকভাবে পৌরসভার পানি শোধনাগার প্রকল্পে ব্যবহার করা হচ্ছে। বাকি ১৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন আগামী দু'বছরের মধ্যে শেষ হওয়ার কথা।

তিন মাসে রেমিট্যান্স এসেছে সাড়ে ৪ বিলিয়ন ডলার

চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) সাড়ে ৪ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। এই অঙ্ক গত বছরের একই সময়ের চেয়ে ১৬ দশমিক ৫৮ শতাংশ বেশি। আর সদ্য সমাপ্ত সেপ্টেম্বর মাসে ১৪৬ কোটি ৮৪ লাখ ডলারের রেমিট্যান্স এসেছে দেশে। মাস হিসাবে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ২৯ শতাংশ। স্থানীয় বাজারে ডলারের তেজিভাব এবং হুন্ডি ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকের নানা পদক্ষেপের কারণে বেশ কয়েকমাস ধরেই রেমিট্যান্স বাড়ছে।

BANGLADESH AWAMI LEAGUE
23, Bangabandhu Avenue, Dhaka-1000. Bangladesh.

Join us on Facebook Follow us on Linkedin Follow us on G+ Follow us on Twitter
This email was sent by Bangladesh Awami League. Please note that this email account is not monitored. If you wish to stop receiving these emails, please click the unsubscribe link. To learn more about Bangladesh Awami League, click here.

Click Here to Unsubscribe