Joy Bangla Barta

Dec 31, 2017 | Issue 28

Joybangla Barta

শহীদদের ত্যাগের মহিমায় যোগ্য নাগরিক হয়ে উঠতে আগামী প্রজন্মের প্রতি প্রধানমন্ত্রীর আহবান

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ৪৭তম বিজয় দিবস উদযাপন উপলক্ষে রাষ্ট্রীয়ভাবে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদদের ত্যাগের মহিমায় যোগ্য নাগরিক হিসেবে নিজেদেরকে গড়ে তুলে দেশকে সোনার বাংলায় পরিণত করার বঙ্গবন্ধুর স্বপ্ন সফল করতে আগামী প্রজন্মের প্রতি আহবান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা বিজয়ী জাতি একথাটা সবসময় মনে রাখতে হবে। এক মুহূর্তের জন্য ভুললে চলবে না। আমরা কারো কাছে মাথা নত করি না। আমরা বিশ্বে মর্যাদার সাথে মাথা উঁচু করে চলবো। এটাই হোক আজকের দিনে আমাদের প্রতিজ্ঞা।’

সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে দু’টি সমঝোতা স্মারক স্বাক্ষর

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম দু’দিনের সরকারি সফরে ঢাকায় আসেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সফররত তুরস্কের প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় আলোচনায় দুই দেশের নেতৃত্ব দেন। আলোচনা শেষে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। দু’টি সমঝোতা স্মারকের একটি হচ্ছে পণ্যের মান নিয়ন্ত্রণে সহযোগিতা প্রদান এবং অপরটি হচ্ছে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসারে সহযোগিতা বৃদ্ধি।

শিক্ষার উন্নয়নে বিশ্বব্যাংকের ৫১০ মিলিয়ন মার্কিন ডলার অনুমোদন

ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় ঠাঁই পেয়েছে বাংলাদেশের বৃহত্তর সিলেট মাধ্যমিক শিক্ষা পদ্ধতির উন্নয়ন ও শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ৫১০ মিলিয়ন মার্কিন ডলার অনুমোদন করেছে বিশ্বব্যাংক। এই কর্মসূচি শিক্ষা ও পাঠদানের গুণগতমান বৃদ্ধির পাশাপাশি লেখাপড়ায় বিশেষ করে ছাত্রী ও দরিদ্র পারিবারের ছেয়েমেয়েদের স্কুল মুখী হওয়া ও ঝরে পড়া রোধ করবে। কারিকুলামের আধুনিকায়ন এবং শিক্ষকদের পেশাগত উন্নয়ন, ব্যবস্থাপনা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, শিক্ষাদান মূল্যায়ন ও পরীক্ষা ব্যবস্থার সংস্কারেও সহায়তা করবে।

আনন্দ-উৎসবে শুভ বড়দিন উদযাপন: ধর্মীয় সম্প্রীতি সুদৃঢ় করার আহ্বান রাষ্ট্রপতির

‘বড় দিন’ উপলক্ষে বঙ্গভবনে খ্রিস্টান ধর্মের লোকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ সারাদেশে ধর্মীয় সম্প্রীতির গৌরবময় ঐতিহ্য আরও সুদৃঢ় করতে নিজ নিজ অবস্থান থেকে কার্যকর ভূমিকা পালন করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন। এদেশে সুদীর্ঘকালের সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য রয়েছে উল্লেখ করে তিনি একটি সুখী-সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

পল্লী অবকাঠামো উন্নয়নে ৮ হাজার কোটি টাকার ৩ প্রকল্প

ময়মনসিংহ, রংপুর এবং রাজশাহী বিভাগের পল্লী অবকাঠামো উন্নয়নে প্রায় আট হাজার ১৪৯ কোটি টাকা ব্যয়ের তিন প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার। উপজেলার ও ইউনিয়ন পর্যায়ে সড়ক ও সেতু নির্মাণ ছাড়াও গ্রামীণ হাট বাজারের উন্নয়ন এবং বিদ্যালয় ও হাটবাজারের সংযোগ সড়ক নির্মাণ করা হবে এ প্রকল্পের আওতায়। জীবনযাত্রার মানোন্নয়ন এবং স্বল্প ও দীর্ঘ মেয়াদে কর্মসংস্থান সৃষ্টিই এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

সারাদেশে রেল যোগাযোগে ২.৫ লাখ কোটি টাকার কর্মযজ্ঞ

সারাদেশে ট্রেনে যাতায়ত সম্ভব করতে ২৩৫টি প্রকল্পের মাধ্যমে এক মাস্টারপ্লান বাস্তবায়নের দিকে এগিয়ে চলছে রেল মন্ত্রণালয়। এতে প্রায় ২ লাখ ৫০ হাজার কোটি টাকা ব্যয় হবে। চারটি স্তরে প্রতিটি ৫ বছর মেয়াদী এই মাস্টারপ্লান বাস্তবায়ন করা হবে ২০৩০ সাল পর্যন্ত। এই মাস্টারপ্লান সম্পূর্ণ বাস্তবায়ন হলে সারাদেশে ট্রেনে যাত্রীসেবার মান বাড়বে ও ব্যবসায়ীরা পণ্য পরিবহন সুযোগ পাবেন। এতে দেশের প্রায় সব জেলা রেল নেটওয়ার্কের আওতায় চলে আসবে।

বিআরটিসির নতুন মোবাইল এ্যাপ ‘কত দূর’ চালু

যাত্রীসেবায় বিআরটিসির নতুন মোবাইল এ্যাপ ‘কত দূর’ চালু হয়েছে। এই মোবাইল এ্যাপ ঢাকা মেট্রোপলিটন এলাকার যাত্রীদের জন্য। এই এ্যাপের সাহায্যে সাধারন মানুষ বিভিন্ন বাসগুলির সেই মুহূর্তের অবস্থান এবং গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন। যে কেউ নিজের বর্তমান অবস্থান অথবা বাস-স্টপের দিকে আসা বাসগুলির প্রতিমুহূর্তের গতিবিধি ও পৌঁছানোর আনুমানিক সময় (ইটিএ) জানতে পারবেন।

পোশাক রফতানি বেড়েছে ৭ দশমিক ৪৬ শতাংশ

বিগত ৫ মাসে নিটওয়্যার ও ওভেন মিলিয়ে তৈরি পোশাক রফতানি বেড়েছে ৭ দশমিক ৪৬ শতাংশ। এ সময়ে ১ হাজার ১৯৬ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। গত অর্থবছরের একই সময়ে ১ হাজার ১১৩ কোটি ডলারের হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের বাজারের বাইরে অন্যান্য দেশে তৈরি পোশাক রফতানিতে ভাল করেছে বাংলাদেশ। নতুন বাজারের মধ্যে সবচেয়ে বেশি পোশাক রফতানি হয়েছে তুরস্ক, জাপান ও অষ্ট্রেলিয়ায়।

রেকর্ডসংখ্যক কর্মীর বিদেশে চাকরি লাভ

এ বছর রেকর্ডসংখ্যক বাংলাদেশি কর্মী বিদেশে চাকরি নিয়ে গেছেন। গত বছরের তুলনায় ২৮ শতাংশ বেশি কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। সবচেয়ে বেশিসংখ্যক কর্মী নিয়োগ পেয়েছেন সৌদি আরবে। এরপরেই জর্দান ও ওমানে। এ বছর নতুন বাজারে দক্ষ কর্মী পাঠাতে প্রশিক্ষণ কর্মসূচীর ওপর গুরুত্ব দেয়া হয়েছে সবচেয়ে বেশি। জাপান এ বছরই বাংলাদেশ থেকে ইন্টার্ন কর্মী নিয়োগ করছে। নতুন পুরাতন কয়েকটি বাজারের সঙ্গে সমঝোতা স্মারকও স্বাক্ষর করেছে বাংলাদেশ।

প্রতিবন্ধীদের ডাটাবেজ প্রস্তুত করেছে সরকার

প্রতিবন্ধীদের অবস্থার পরিবর্তনে তাদের তথ্য প্রয়োজন হয়। আর তাই এই তথ্য সংগ্রহের কাজ শুরু করে বর্তমান সরকার। সমাজসেবা অধিদফতর এক জরিপ কর্মসূচির মাধ্যমে ১৫ লাখ ৭০ হাজার ৭৭৭ জন প্রতিবন্ধীর তথ্য সম্বলিত বিশাল ডাটাবেজ প্রস্তুত করেছে। এই ডিজিটাল ডাটাবেজ থেকে যে কোনো প্রতিবন্ধীর বিস্তারিত তথ্য জানা যাবে।  

৩৩% নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করবে বাংলাদেশ আওয়ামী লীগ

প্রধানমন্ত্রী যশোরে নির্মিত ‘শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি’ পার্কের আগামী ২০২০ সালের মধ্যে দলের কেন্দ্রীয় কমিটিতে ৩৩ শতাংশ নারী অন্তর্ভুক্তির বিষয়টি নিশ্চিত করবে আওয়ামী লীগ। বর্তমান ৮১ সদস্যের কেন্দ্রীয় কমিটিতে প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনাসহ ১৫ নারী রয়েছেন। নারী নেতৃত্বের হারের দিক দিয়ে এই সংখ্যা প্রায় ১৯ শতাংশ (১৮ দশমিক ৫১ শতাংশ)। দলীয় সভাপতি শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের প্রধানমন্ত্রী, সংসদের স্পিকার, সংসদ উপনেতাসহ মন্ত্রিপরিষদে চারজন ও উপদেষ্টা পরিষদে দুজন নারী রয়েছেন।  

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হকের মৃত্যুতে শোক

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী, পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য বর্ষীয়ান নেতা অ্যাডভোকেট মোহাম্মদ ছায়েদুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতি প্রয়াত ছায়েদুল হকের বিদেহি আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। নিজের মন্ত্রিসভার সদস্য ছায়েদুল হকের মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোহাম্মদ ছায়েদুল হকের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায়।  

BANGLADESH AWAMI LEAGUE
23, Bangabandhu Avenue, Dhaka-1000. Bangladesh.

Join us on Facebook Follow us on Linkedin Follow us on G+ Follow us on Twitter
This email was sent by Bangladesh Awami League. Please note that this email account is not monitored. If you wish to stop receiving these emails, please click here to unsubscribe Bangladesh Awami League's update. To learn more about Bangladesh Awami League, click here.


Click Here to Unsubscribe