Joy Bangla Barta

Jul 21, 2019 | Issue 61

Joybangla Barta

আওয়ামী লীগ জনগণকে অবহেলা করে দেশ পরিচালনা করে না: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ এবং কেন্দ্রিয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে সভাপতিত্বকালে প্রধানমন্ত্রী এবং দলের সভাপতি শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ আওয়ামী লীগ দেশের জনগণকে অবহেলা করে দেশ পরিচালনা করে না বরং মানুষের কল্যাণে কাজ করে গেছে এবং সুখ, দু:খে সবসময় জনগণের পাশে থেকেছে। তিনি দৃঢ় কন্ঠে বলেন, ‘আমরা বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার একটি উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়তে চাই। সে পরিকল্পনাও আমাদের রয়েছে।’ এরপর তিনি দেশের দুর্যোগ ব্যবস্থাপনা এবং মোকাবেলায় তাঁর সরকারের প্রস্তুতি ও সাফল্য তুলে ধরেন।

সোয়া ৫ লাখ কোটি টাকার বাজেট পাস

নতুন অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট পাস হয়েছে। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ সরকারের প্রথম বছরের প্রথম বাজেট এটি। এতে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ লাখ ১১ হাজার ৬৮৩ কোটি টাকা, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত উন্নয়ন বাজেটের প্রায় ২২ শতাংশ বেশি। বাজেটে রাজস্ব খাতে আয় ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এই অঙ্ক বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটের ১৯ শতাংশের বেশি।

২০২১ সালে ডাভোসে প্রধান ফোকাস বাংলাদেশ

২০২১ সালের ডাভোস সম্মেলনে বাংলাদেশকে প্রধান ফোকাস হিসেবে তুলে ধরবে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এবং তার আগের বছর সংস্থাটি ঢাকায় বঙ্গবন্ধুকে নিয়ে একটি অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। চীনের ডালিয়ান কনফারেন্স সেন্টারে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান ক্লস সয়াবের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এটা খুবই আশাব্যঞ্জক যে, ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম বাংলাদেশকে, বঙ্গবন্ধুকে ফোকাস করতে চাচ্ছে।

দারিদ্র্য বিমোচনের লক্ষ্য পূরণে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ: ইউএনডিপি

বিশ্বের যে তিনটি দেশ সবচেয়ে দ্রুত গতিতে সব ধরনের দারিদ্র্য বিমোচনের লক্ষ্য পূরণে এগিয়ে যাচ্ছে, তার মধ্যে বাংলাদেশও রয়েছে। ইউএনডিপি প্রকাশিত ‘মাল্টিডাইমেনশনাল পভার্টি ইনডেক্স ২০১৯’ এ উঠে এসেছে বাংলাদেশের সাফল্যের এই চিত্র। এই প্রতিবেদনে বলা বলছে, বাংলাদেশে এখনও ২ কোটি ৬৭ লাখ মানুষ ‘বহুমাত্রিক’ দারিদ্র্যের মধ্যে বসবাস করছে, যা মোট জনসংখ্যার ১৬.৭ শতাংশ। এক বছর আগে এই হার ছিল ১৮ শতাংশের মত।

ঢাকা ও বেইজিংয়ের মধ্যে ৯ চুক্তি স্বাক্ষর

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের মধ্যে বৈঠক শেষে দ্বিপাক্ষিক সহযোগিতার অংশ হিসেবে ৯টি চুক্তি স্বাক্ষর করেছে। এর মধ্যে রয়েছে - রোহিঙ্গাদের খাদ্য সহায়তার জন্য এলওসি (লেটার অব এক্সচেঞ্জ) এবং অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতা, বিনিয়োগ, বিদ্যুৎ, সংস্কৃতি এবং পর্যটন সংক্রান্ত চুক্তি ও সমঝোতা স্মারক । বৈঠক শেষে দুই নেতার উপস্থিতিতে উভয় দেশের মন্ত্রী এবং সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাগণ এতে স্বাক্ষর করেন।

ঢাকা-সিউলের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ, কূটনীতি এবং সাংস্কৃতিক ক্ষেত্রে চুক্তি স্বাক্ষর

বাংলাদেশ এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে তিনটি চুক্তি স্বাক্ষর হয়েছে। বিনিয়োগ বৃদ্ধির লক্ষে কোরীয় ট্রেড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সি এবং বালাদেশ ইনভেস্টমেন্ট ডেভলোপসেন্ট অথরিটির মধ্যে একটি এবং বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ২০১৯ থেকে ২০২৩ সাল পযর্ন্ত সাংস্কৃতিক বিনিময় কর্মসূচির সংক্রান্ত বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দক্ষিন কোরিয়ার প্রধানমন্ত্রী লী নাক ইয়োনের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক শেষে এসব চুক্তি স্বাক্ষরিত হয়।

৭৭৪৪ কোটি টাকার ১৩ প্রকল্পের অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ৭ হাজার ৭৪৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয় সম্বলিত মোট ১৩টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে। অনুমোদন হওয়া প্রকল্পের মধ্যে উল্লেখযোগ্য হল চট্টগ্রাম অঞ্চলের বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থার সম্প্রসারণ ও শক্তিশালীকরণ, বগুড়া-নাটোর জাতীয় মহাসড়ক যথাযথ মান ও প্রশস্তকরণে উন্নীতকরণ ডাক বিভাগকে আধুনিকায়নের এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ৭ হাজার ৭৪৪ কোটি ৪৭ লাখ টাকা।

পদ্মা সেতুর পাইলের কাজ সম্পন্ন

পদ্মা সেতুর ২৯৪টি পাইলের সবকটি বসানো শেষ হয়েছে। পদ্মা সেতুতেসব মিলিয়ে ২৯৪টি পাইলে ৪২টি খূঁটি থাকবে। সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩০টি পিলারের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সম্পন্ন হওয়া পিলারের মধ্যে ১৪টি স্প্যান বসানোর পর পদ্মা সেতুর ২ হাজার ১০০ মিটার এখন দৃশ্যমান। চলতি বছরের মধ্যে বাকি ১২টি খুঁটির কাজ সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে। তাই আশা করা হচ্ছে ২০২০ সালের ডিসেম্বর মাসের মধ্যে পদ্মা সেতুর উপর দিয়ে যানবাহন চলাচল করতে পারবে।

দুপুরের খাবারে খুশি প্রাথমিকের শিশুরা

বরগুনার বামনা, জামালপুরের ইসলামপুর ও বান্দরবানের লামায় সবক'টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দেওয়া হচ্ছে 'মিড ডে মিল'। আগামী সেপ্টেম্বরের মধ্যে এ কার্যক্রম বিস্তৃত হবে ১৬টি উপজেলায়। শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকসহ সংশ্নিষ্ট সবার কাছেই এটি জনপ্রিয়তা লাভ করেছে। এখানে উল্লেখ্য যে, দেশের ১০৪টি উপজেলার ১৫ হাজার ৮০টি প্রাথমিক বিদ্যালয়ে প্রতি কর্মদিবসে সব শিক্ষার্থীকে ৭৫ গ্রাম উচ্চ পুষ্টিমান সমৃদ্ধ বিস্কুট দেওয়া হচ্ছে।

আসবাবপত্র রফতানি বেড়েছে ১৮ শতাংশ

দেশের বাইরে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশে তৈরি আসবাবপত্র এবং গৃহস্থলী পণ্য। গত এক দশক ধরে ক্রমান্বয়ে বাড়ছে এখাতে রফতানি আয়। ফলে বিশ্ববাজারে ইতোমধ্যে শক্ত অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছে বাংলাদেশের আসবাবপত্র এবং গৃহস্থলী পণ্য। এর ধারাবাহিকতায় সদ্যবিদায়ী অর্থবছরে ৭ কোটি ৪৮ লাখ মার্কিন ডলারের আসবাবপত্র রফতানি হয়েছে যা লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ৭ শতাংশ বেশি।

বহুমুখী পাটপণ্যের বিক্রয়কেন্দ্র উদ্বোধন

দেশি-বিদেশি ক্রেতাদের একই জায়গা থেকে বহুমুখী পাটপণ্য পাওয়ার সুযোগ সৃষ্টি করতে মতিঝিলে পাটপণ্য প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র স্থাপন করা হয়েছে। পাটের বহুমুখীকরণে জুট ডাইভারসিফিকেশন প্রোমোশন সেন্টার (জেডিপিসি) এ পর্যন্ত প্রায় ৭০২ জন উদ্যোক্তা ২৮০ প্রকারের বহুমুখী পাটপণ্য উৎপাদন করছেন। বর্তমানে বহুমুখী পাটপণ্য বিশ্বের প্রায় ১১৮টি দেশে রফতানি হচ্ছে। এছাড়াও উদ্যোক্তাদের সুলভমূল্যে কাঁচামাল সরবরাহ করার জন্য ঢাকা এবং রংপুরে দুটি কাঁচামালের ব্যাংক স্থাপন করা হয়েছে।

উচ্চগতির ইন্টারনেটে যুক্ত হচ্ছে মিরসরাই শিল্পনগর

দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য মিরসরাই শিল্পনগরে উচ্চগতির ইন্টারনেট ও টেলিযোগাযোগ নেটওয়ার্ক সুবিধা নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে সরকার। দেশের বৃহত্তম এ অর্থনৈতিক অঞ্চলে নিরবচ্ছিন্ন সংযোগ নিশ্চিত করতে উচ্চক্ষমতার ফাইবার অপটিক লিংক স্থাপন করা হচ্ছে। এ জন্য ৬২ কোটি টাকার একটি উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। আড়াই বছরের মধ্যে প্রকল্পের যাবতীয় কাজ শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

BANGLADESH AWAMI LEAGUE
23, Bangabandhu Avenue, Dhaka-1000. Bangladesh.

Join us on Facebook Follow us on Linkedin Follow us on G+ Follow us on Twitter
This email was sent by Bangladesh Awami League. Please note that this email account is not monitored. If you wish to stop receiving these emails, please click the unsubscribe link. To learn more about Bangladesh Awami League, click here.

Click Here to Unsubscribe